জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ

 জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী? এই বিষয়ে আজকের এই আর্টিকেলে বলা হবে। জামিন যোগ্য ধারা কোন গুলো আর জামিন অযোগ্য ধারা কোন গুলো তা জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তো যারা জানতে চেয়েছেন জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ তারা এই আর্টিকেলের মাধ্যমেই জানতে পারবেন জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী। 

চলুন তাহলে দেখে নেই জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী। জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ ছাড়াও জামিন অযোগ্য অপরাধ, জামিন অযোগ্য অপরাধ সমূহ সম্পর্কে জানতে চাইলে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন। 

পেজ কনটেন্ট সূচিপত্র: জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ 

জামিন অযোগ্য অপরাধ কি বা জামিন অযোগ্য অপরাধ কাকে বলে

আইনের ধারা গুলোর মধ্যে কিছু সংখ্যক রয়েছে জামিন যোগ্য ধারা আবার কিছু সংখ্যক রয়েছে জামিন অযোগ্য ধারা। এখন এই জামিন যোগ্য আর জামিন অযোগ্য অপরাধ কি বা জামিন অযোগ্য অপরাধ কাকে বলে? তা আলোচনা করা হবে।

জামিন যোগ্য ধারা কি বা কাকে বলে 

জামিন হলো অভিযুক্ত ব্যাক্তিকে আইনের হাত থেকে মুক্তির ব্যবস্থা। এক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তিকে আইনের হেফাজত হতে নির্দিষ্ট সময়ে আদালতে হাজির করার শর্তে নির্দিষ্ট পরিমাণ জামানত প্রদানের প্রতিশ্রুতি নিয়ে মুক্তি পাওয়ার ব্যবস্থা করা। 

আরো পড়ুন: জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ২০২২ - জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান 

অভিযুক্ত ব্যাক্তি যদি জামিনদার দিতে প্রস্তুত হয়ে থাকে তাহলে আদালত তাকে জামিন দিতে বাধ্য থাকিবে। তবে আইনের সকল ধারা জামিন যোগ্য নয়। যে সকল ধারা সমূহ জামিন যোগ্য তাদের কেই জামিন যোগ্য ধারা বলে।

জামিন অযোগ্য অপরাধ কি বা জামিন অযোগ্য অপরাধ কাকে বলে 

যে সকল ধারার অপরাধ গুলো জামিন অযোগ্য মানে তাদের অপরাধ গুলোর জামিন দেয়া সম্ভব নয় তাদের কে জামিন অযোগ্য ধারা বলে। 

জামিন অযোগ্য অপরাধসমূহ কী

ফৌজদারি কার্যবিধির ৪৯৬ ধারায় স্পষ্ট বলা হয়েছে যে, জামিন অযোগ্য সমূহ ব্যাতীত জামিন যোগ্য অপরাধের কোনো ব্যাক্তি যদি আইনের হেফাজতে থাকার সময় সে আদালতের কার্যক্রমের কোনো এক পর্যায়ে গিয়ে জামিন দিতে প্রস্তুত হয়ে থাকে তাহলে তাকে জামিনে মুক্তি দিতে আদালত বাধ্য থাকিবে। তবে এক্ষেত্রে অবশ্যই জামিন যোগ্য অপরাধ হতে হবে। জামিন অযোগ্য অপরাধসমূহ হলে চলবে না। আর যারা জামিন অযোগ্য অপরাধসমূহ জামিন অযোগ্য অপরাধ সমূহ তেও জামিন চান তাদের কেও এখন বলা হবে জামিন অযোগ্য অপরাধসমূহ তে কিভাবে জামিন পাওয়া যাবে।

অনেক সময় জামিন অযোগ্য অপরাধসমূহ তে জামিন দেওয়া আদালতের ক্ষমতার আওতায় রয়েছে। কিন্তু শুধু মাত্র ৩ টি অপরাধের ক্ষেত্রে জামিন অযোগ্য অপরাধসমূহ তে জামিন দেওয়ার বিষয়ে বিবেচনা করার ক্ষমতা আদালতের রয়েছে। এগুলো হলো: ১৬ বছরের কম বয়স্ক ব্যাক্তি, স্ত্রী লোক, পীড়িত বা কোনো অক্ষম ব্যাক্তি। 

আরো পড়ুন: জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য - জাতীয় শোক দিবসের বক্তব্য

জামিন অযোগ্য অপরাধসমূহ ও জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ নিয়ে এই আর্টিকেলেই আপনাকে বলা হবে। জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। পরবর্তী ধাপ গুলোতে জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ পেয়ে যাবেন। 

জামিন অযোগ্য অপরাধ সমূহ 

ফৌজদারি কার্যবিধির ২য় তফসিলের ৫ম কলামে দেখানো হয়েছে কোন গুলো জামিন যোগ্য ধারা আর কোন গুলো জামিন অযোগ্য অপরাধ সমূহ। সাধারণত জামিন অযোগ্য অপরাধ সমূহ কে বেশি গুরুতর হিসেবে ধরা হয়। এগুলো এতটাই গুরুতর যে এগুলো একেবারেই জামিন অযোগ্য অপরাধ সমূহ বলে বিবেচিত করা হয়েছে। 

জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ নিয়ে আজকে এই আর্টিকেলেই জানতে পারবেন। জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ পরবর্তী ধাপে জানতে পারবেন। জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ 

জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী? তা এখন বলা হবে। যারা জানতে চেয়েছিলেন তারা এখান থেকে জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ দেখে নিন। জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ: 

৩৫৩, ৩৫৬, ৩৬৪, ৩৬৪ক, ৩৬৫, ৩৬৬ক, ৩৬৬খ, ৩৬৯, ৩৭১, ৩৭৩, ৩৭৬, ৩৮২, ৩৮৫, ৩৮৭, ৩৯২, ৪০২, ৪০৬, ৪১৪, ৪৩৬, ৪৪০, ৪৪৯, ৪৫০, ৪৫২, ৪৬০, ৪৬৬, ৪৬৮, ৪৮৯ক, ৪৮৯খ, ৪৮৯ঘ, ৪৯৩, ৫০৫, ৫০৫ক, ৫১১। 

আরো পড়ুন: রবীন্দ্রনাথের নতুন বছরের কবিতা - নজরুলের নববর্ষের কবিতা

জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী তা আপনাকে বলা হয়েছে। আশাকরি জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ কী তা সম্পর্কে জানতে পেরেছেন। 

শেষ কথা: জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ

বন্ধুরা, আশাকরি জামিন অযোগ্য অপরাধ কাকে বলে ও জামিন অযোগ্য অপরাধসমূহ নিয়ে লেখা এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। এই আর্টিকেলে আপনাকে বিস্তারিত ভাবে জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ বলা হয়েছে। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জামিন অযোগ্য অপরাধের ধারা সমূহ সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। আমাদের আজকের আর্টিকেল টি এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url