আজকের ফজরের নামাজের শেষ সময় - বিভাগীয় শহরে নামাজের সময়সূচী ২০২৪

আজকের ফজরের নামাজের শেষ সময় কখন তা অনেকেই ঠিক মতো মেলাতে পারে না। যার কারণে ভুল সময়ে নামাজ পড়ে ফেলেন। তাই বিভাগীয় শহরের নামাজের সময়সূচী ২০২৪ সম্পর্কে আলোচনা করব।

আজকের ফজরের নামাজের শেষ সময়

নামাজের সময়সূচী বিভাগীয় শহরের জন্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কারণ সূর্যের অবস্থান এবং গতির কারণে সূর্যর ওঠার সময়ের পার্থক্য দেখা দেয়। তাই ফজরের নামাজ থেকে এশার নামাজ পর্যন্ত নামাজের সময়সূচী জেনে রাখা জরুরী।

পেজ সূচিপত্রঃ আজকের ফজরের নামাজের শেষ সময়

আজকের ফজরের নামাজের শেষ সময়

ফজরের নামাজের শেষ সময় সূর্য ওঠার ২০ থেকে ২৫ মিনিট আগে হয়ে থাকে। সূর্য ওঠার সাথে সাথে নামাজ পড়া নিষেধ। তাই এর বেশ কিছু সময় আগে নামাজ পড়া শেষ করা জরুরি। ফজরের নামাজের সময় শুরু হয় সুবহে সাদিক হওয়ার সাথে সাথে। সুবহে সাদিক হচ্ছে শেষ রাতে পূর্ব আকাশে যখন লাল আভা দেখা দেয় সেই সময়টি।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুব ভোরে যখন আকাশ অন্ধকার থাকতো তখনই নামাজ আদায় করে ফেলতেন। কিন্তু তিনি জীবনের একবার মাত্র আলো উঠার পর নামাজ আদায় করেছিলেন। এছাড়া তিনি মৃত্যুর আগে সবসময়ই আলো আধারের পরিবেশেই নামাজ আদায় করতেন। এটা তার সারা জীবনের অভ্যাস ছিল। 

তাই ফজরের নামাজ শেষ রাতের পর এবং ভোর হওয়ার আগ মুহূর্তে পড়াই উত্তম। আর এখন যেহেতু গরমের সময়। আর দিন অনেক বড়। তাই এ সময় রাত ৩:৪৪ মিনিটে ফজরের ওয়াক্ত শুরু হয় এবং নামাজের সময় শেষ হয় ৫:০৯ মিনিটে। তবে একেক অঞ্চলের জন্য সময়ের পার্থক্য কমবেশি দেখা দিতে পারে। যার কারণ সূর্যের গতিবিধি।

নামাজের ক্ষেত্রে সময় মত নামাজ পড়া খুবই জরুরী। সাধারণত ফজর নামাজের ওয়াক্ত চার রাকাত। দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত ফরজ। ফজর নামাজ অনেক ফজিলতপূর্ণ একটি নামাজ। এই নামাজের সময় অনেক কম থাকে তাই সুবহে সাদিকের সময়ে নামাজ আদায় করে ফেলাই উত্তম।এজন্য সকলেরই ভোররাতে ঘুম থেকে ওঠার অভ্যাস করার জরুরী।

যেহেতু পৃথিবী গোলাকার এবং সূর্যের আলো একদিকে পড়লে আরেকদিকে অন্ধকার থাকে। আর সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর একদিন সময় লেগে যায়। তাই সেই গতির উপর নির্ভর করে এবং সূর্যের আলোর চলাচলের পরিপেক্ষিতে সময়ের পরিবর্তন হয়ে থাকে। আর এ কারণেই কোন জায়গায় যদি তির্যকভাবে কিরণ দেয় তবে তার পাশে সূর্যর কিরণ সরাসরি পড়বে না।  

একটু তেছরা ভাবে পড়বে। মূলত এ কারণেই এক এলাকা থেকে আরেক এলাকায় সূর্যের আলোর প্রবেশের সময়ের পার্থক্যের কারণে এলাকাভিত্তিক পরিবর্তন দেখা দেয়। তবে সকাল পাঁচটার মধ্যে নামাজ পড়ে ফেলাই উত্তম। তবে আপনি যদি শেষ রাত্রেই উঠে পড়েন এবং নামাজের সময় যদি তখনও শুরু না হয়ে থাকে তবে আপনি তাহাজ্বতের নামাজ পড়তে পারেন।

জোহর নামাজের সময়ের শুরু ও শেষ

প্রতিদিনের নামাজের সময়সূচীর মধ্যে ফজরের নামাজের পরে আসে জোহরের নামাজের সময়। সাধারণত দুপুরের সূর্য মাথার উপর থেকে একটু পশ্চিম দিকে হেলে পড়লেই এই নামাজের ওয়াক্ত শুরু হয়। তবে শেষ সময়ের বিষয়ে মতবিরোধ রয়েছে। প্রতিদিনের ফজরের নামাজের পরে জোহরের নামাজ শুরু হলেও প্রায় আসরের আগে আগে এই নামাজের ওয়াক্ত শেষ হয়। 

সেক্ষেত্রে বলা হয়ে থাকে পশ্চিম দিকে সূর্য হেলে পড়লে কোন বস্তুর নিজের ছায়া একত্রিত হলে ওয়াক্ত শেষ হয়ে যাবে। আবার কখনো বলা হয় দ্বিপ্রহরের ছায়া ছাড়া সবকিছুর ছায়া যদি দ্বিগুণ হয় তবে জোহরের নামাজের ওয়াক্ত শেষ হবে। তবে বিশেষজ্ঞরা বলেন গরমের সময় জোহরের নামাজ পরে এবং ঠান্ডার সময় জোহরের নামাজ প্রথম ওয়াক্তে আদায় করে ফেলা মুস্তাহাব।

জোহরের নামাজ সপ্তাহের ছয় দিন আদায় করলেও শুক্রবার থাকে জুম্মার দিন। জুম্মার নামাজ কখন আদায় করতে হবে এ ব্যাপারেও অনেকে জানতে আগ্রহী থাকেন। জুম্মার নামাজের নির্দিষ্ট কোন সময় নেই। মূলত জোহরের সময়েই নামাজের সাথে সাথে জুম্মার নামাজ আদায় করে ফেলতে হবে। তবে জুম্মার নামাজ অবশ্যই জামাতে পড়তে হবে।

জোহরের নামাজ মোট ১২ রাকাত। এর মধ্যে সুন্নত চার রাকাত, ফরজ চার রাকাত, সুন্নতে মুয়াক্কাদা আবার দুই রাকাত, শেষে নফল দুই রাকাত এবং নামাজ আদায়ের সময় অবশ্যই ঠিকমতো আদায় করতে হবে। তবে নফল নামাজ বাধ্যতামূলক না হওয়ার কারণে যদি না চান তবে বাদ দেয়া যায়। তবে আদায় করাই উত্তম।

আসর নামাজের সময়ের শুরু ও শেষ

আজকের ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ বিষয়ে জানলেও আমরা এখন আসরের নামাজের সময়ের ব্যাপারে বিস্তারিত আলোচনা করব। সব নামাজের সময়ের ব্যাপারে সচেতন থাকা জরুরী। নামাজের সময় বিষয়ে আল্লাহতালা বলেছেন, অতঃপর নামাজ ঠিক করে পড়ুন। অবশ্যই সালাত মুসলিমদের উপর ফরজ সঠিক সময়ের মধ্যে। (সূরা নিসা, আয়াত নম্বর ১০৩)

আসরের নামাজের বিষয়ে বলতে গেলে শুরুতেই আসে এর অবস্থান জোহরের নামাজের পরেই। জোহরের সময় শেষ হওয়ার পরপরই আসরের ওয়াক্ত শুরু হয় এবং সূর্য অস্ত যাওয়া পর্যন্ত এর সময় নির্ধারিত থাকে। খুব ভালো হয় যদি সূর্যে হলুদ আভা আসার আগেই নামাজ আদায় করে ফেলা যায়।

গরমকাল হওয়ার কারণে এখন জুন মাসে আসরের ওয়াক্ত শুরু হয় বিকেল ৩:৪৯ মিনিটে এবং তা শেষ হয় ৫:২২ এ। আসর নামাজ চার রাকাত সুন্নত এবং চার রাকাত ফজর নিয়ে সম্পন্ন হয়। মোট ৮ রাকাত নামাজ এ সময় পালন করতে হয়। তবে যদি কেউ ভ্রমণ অবস্থায় থাকেন তবে সে শুধু দুই রাকাত ফরজ নামাজ পড়লেই চলবে। এবং সুন্নত নামাজ চার রাকাত আদায় করতে হবে।

মাগরিবের নামাজের সময়ের শুরু ও শেষ

আজকের ফজরের নামাজের শেষ সময় বিষয়ে আমরা জেনেছি। এখন আমরা আলোচনা করব মাগরিবের নামাজের সময়ের শুরু এবং শেষ বিষয়ে। সূর্য ডোবার পরেই মূলত মাগরিবের নামাজের ওয়াক্ত শুরু হয়। আর সূর্যাস্তের সাথে সাথে নামাজ আদায় করে ফেলা মুক্তাবের পর্যায়ে পড়ে।

বিস্তারিতভাবে বলা যায় যে সূর্য পরিপূর্ণভাবে অস্ত গেলে সময় শুরু হয় আর পশ্চিম আকাশে রক্তিম আলো যখন ডুবে যায় তখন এই ওয়াক্ত শেষ হয়। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাগরিবের রাতের সময় থাকে যতক্ষণ না শাফাক অন্তর্নিহিত হয়। (সহিঃ মুসলিম, হা/ ১৪১৯)  

শাফাক বলতে এখানে পশ্চিম আকাশে যে লাল রঙের আভা দেখা যায় এবং প্রায়ই ঈশান পূর্ব কোণ পর্যন্ত এটা স্থায়ী থাকে। আর ঘড়ির সময় অনুযায়ী ৮০ থেকে ৯০ মিনিট পর্যন্ত নামাজের সময় স্থায়ী থাকে এবং এরপর থেকেই এশার ওয়াক্ত শুরু হয়। তবে ওয়াক্ত শুরু হওয়ার পরপরই ১০ মিনিটের মধ্যে জামাতে নামাজ শুরু হয়ে যায়। 

একজন শাইখ এর মতে, বেশিরভাগ সময়েই মাগরিবের নামাজের সময় থাকে প্রায় দেড় ঘন্টা। সূর্যাস্ত এবং শাফাক অর্থাৎ পশ্চিম আকাশে রক্তিম আভা যতক্ষণ পর্যন্ত প্রসারিত হতে থাকে তা দেড় ঘন্টা যাবত ঘটে। তবে মানুষের সতর্কতার জন্য দেড় ঘন্টা থেকে ৫ মিনিট কম হতে পারে এবং এর পরেই রক্তিম আবার চলে যায় ও এশার সালাতে সময় শুরু হয়। 

এক্ষেত্রে মরুভূমিতে খোলাস্থানে দাঁড়িয়ে এই রক্তিম আভা ভালো করে পর্যবেক্ষণ করে সময়সীমা হিসাব করা সম্ভব। আর হিসাব করে দেখা গিয়েছে যে আসলেই দেড় ঘন্টা সময় প্রয়োজন পড়ে রক্তিম আভা চলে যাওয়ার জন্য। মাগরিবের নামাজ সাত রাকাত। এরমধ্যে ফরজ তিন রাকাত, দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল। 

ফরজের অংশটি অবশ্যই ছেলেদের জন্য ইমামের নেতৃত্বে জামাতের সাথে পালন করা জরুরী। আর আপনি যদি মুসাফির হয়ে থাকেন তবে শুধু তিন রাকাত ফরজ নামাজ আদায় করলেই হবে। তাই সময় নষ্ট না করে যে যেখানেই থাকবেন সময় মতো নামাজ আদায় করে ফেলবেন।

এশার নামাজের সময়ের শুরু ও শেষ

আজকের ফজর নামাজের সময়ের বিষয় আলোচনার শেষ ভাগ হচ্ছে এশার নামাজ এর সময়ের শুরু এবং শেষ। মাগরিবের সময়ের শেষ হওয়ার পর পরই আসার সময় শুরু হয়। পশ্চিম আকাশে রক্তিম আভা দূর হওয়ার পরে আবার সাদা আভা দেখতে পাওয়া যায়। আর এই সাদা আভা চলে যাওয়ার পরপরই এশার নামাজের সময় শুরু হয়।  

এশার নামাজের সময় শুরু হওয়ার বিষয়ে সবাই একমত কিন্তু এ সময়ের শেষ বিষয়ে সবার মতামত এক নয়। সাধারণত এশার নামাজ শুরু হওয়ার পর থেকে মাঝরাত পর্যন্ত এ নামাজ পড়ার সময় অব্যাহত থাকে। তবে কেউ যদি জরুরি কারণে আদায় করতে না পারেন তবে ফজরের আগে যেকোনো সময়েই এ নামাজ আদায় করা যায়। 

ইশার নামাজ শুরু হওয়ার পর থেকে সুবহে সাদিক পর্যন্ত আদায় করার সময় থাকে। তবে প্রথম ভাগে পালন করে ফেলাই জরুরী। আর রাতের দ্বিতীয় ভাগে ইশার নামাজ আদায় করা মুস্তাহাব। আর যারা তাহাজ্জুদের নামাজ পড়েন তাদের জন্য বেতের নামাজ যদি রাতের শেষ ভাগে পালন করেন তবে সেটাও মুস্তাহাব হবে। 

তাই রাতে শেষ ভাগে তাহাজ্জুদের পর আদায় না করে যদি ঘুমানোর আগে রাতের প্রথম ভাগেই এশার নামাজের সাথে আদায় করে ফেলেন তবে সেটাই উত্তম। এশার নামাজের মধ্যে রয়েছে চার রাকাত ফরজ, চার রাকাত সুন্নত, দুই রাকাত সুন্নত ও দুই রাকাত নফল। এশার নামাজের জন্য ফরজ চার রাকাতের পর অবশ্যই দুই রাকাত সুন্নত নামাজ আদায় করা গুরুত্বপূর্ণ। 

এভাবে নবীজি তার জীবন দশায় সব সময় ফরজের পর দুই রাকাত সুন্নত নামাজ পালন করতেন। আর শেষে দুই রাকাত নফল নামাজ যেকোনো সময় পালন করা যায়। না পালন করলেও কোন ক্ষতি নেই। এরপর শেষে আসে বেতের নামাজ। বিতর নামাজের সাথে এশার নামাজের কোন সম্পর্ক নেই। তবে এশার নামাজের পর বিতরের নামাজ পালন করা জরুরী।  

আর বিতর নামাজ তিন রাকাত। যারা মুসাফির তারা বিধান অনুযায়ী চার রাকাত ফরজকে কমিয়ে দুই রাকাত আদায় করতে পারবেন। এরপর শুধু বিতর নামাজটি আদায় করবেন। তবে এশার নামাজের পর ঘুমিয়ে পড়া উত্তম। কিন্তু সময় মত এশার নামাজ আদায় করার পর যদি আপনি রাতে গল্পগুজব বা জ্ঞান অর্জন করতে চান তবে তাতে কোন সমস্যা নেই। 

বিভাগীয় শহরে নামাজের সময়সূচী ২০২৪

আজ নামাজের সময়সূচী সম্পর্কে বিভিন্ন বিভাগীয় শহরের বিষয়ে আলোচনা করব। ফজর জোহর আসর মাগরিব ও এশা কখন পালন করতে হবে এবং সময়ের শুরু এবং শেষ কিভাবে বুঝব এ বিষয়ে আমরা আলোচনা করে ফেলেছি। কিন্তু একেক এলাকা ভিত্তিক আবার সময়ের পার্থক্য দেখা দেয়। সে কারণে আমরা বিভাগীয় শহরের নামাজের সময়সূচী বিষয়ে এখন আলোচনা করব।

ঢাকা বিভাগের নামাজের সময়ঃ

ঢাকা বাংলাদেশের রাজধানী এবং মেগাসিটি ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ হওয়ার কারণে বিপুল সংখ্যক মানুষ নামাজের সময় মসজিদে অবস্থান করেন। অনেক ঢাকাবাসী মসজিদে না যেতে পারলেও ঘরে বা তার অফিসে সালাত আদায় করে থাকেন। তাই সে ক্ষেত্রে সময় কতক্ষণ থাকবে সে ব্যাপারে জেনে রাখা জরুরী। 

তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২১                  ১২ঃ০৫               ০৩ঃ৩৮              ০৫ঃ২৬                 ০৬ঃ৪৪
ফেব্রুয়ারি            ০৫ঃ২২                  ১২ঃ১৫                ০৪ঃ১০                ০৫ঃ৪৮                 ০৭ঃ০৩
মার্চ                      ০৫ঃ০৬                 ১২ঃ১৪                ০৪ঃ২৪               ০৬ঃ০৫                 ০৭ঃ১৭
এপ্রিল                  ০৪ঃ৩৫                 ১২ঃ০৫               ০৪ঃ৩০               ০৬ঃ১৮                 ০৭ঃ৩১
মে                       ০৪ঃ০৫                  ১১ঃ৫৯                ০৪ঃ৩২              ০৬ঃ৩০                ০৭ঃ৪৮
জুন                     ০৩ঃ৪৬                  ১১ঃ৫৯                ০৪ঃ৩৭              ০৬ঃ৪৫                ০৮ঃ০৮
জুলাই                  ০৩ঃ৪৮                  ১২ঃ০৫               ০৪ঃ৪৩              ০৬ঃ৫৩                ০৮ঃ১৭
আগস্ট                ০৪ঃ০৬                  ১২ঃ০৮               ০৪ঃ৪৩              ০৬ঃ৪৪                ০৮ঃ০৪
সেপ্টেম্বর            ০৪ঃ২৪                  ১২ঃ০২                ০৪ঃ২৯               ০৬ঃ১৯                 ০৭ঃ৪৩
অক্টবার               ০৪ঃ৩৬                  ১১ঃ৫১               ০৪ঃ০৭                ০৫ঃ৪৯                 ০৭ঃ০১
নভেম্বের              ০৪ঃ৪৮                 ১১ঃ৪৫                ০৩ঃ৪৪               ০৫ঃ২৩                 ০৬ঃ৩৭
ডিসেম্বের             ০৫ঃ০৫                ১১ঃ৫১                ০৩ঃ৩৬               ০৫ঃ১৪                 ০৬ঃ৩১

চট্টগ্রাম বিভাগের নামাজের সময়ঃ

চট্টগ্রাম বিভাগের নামাজের সময়সূচী ঢাকা বিভাগের থেকে কিছুটা আলাদা। সময়ের এ পরিবর্তন সহজে চোখে পড়ে না। কিন্তু যেহেতু সময়ের পার্থক্য রয়েছে তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। 

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২০                  ১২ঃ০৪               ০৩ঃ৩৮              ০৫ঃ১৯                 ০৬ঃ৩৭
ফেব্রুয়ারি          ০৫ঃ২২                  ১২ঃ১৪                ০৪ঃ০০                ০৫ঃ৪০                 ০৬ঃ৫৬
মার্চ                      ০৪ঃ৫৯                 ১২ঃ১২                ০৪ঃ১৪                ০৫ঃ৫৭                 ০৭ঃ১০
এপ্রিল                  ০৪ঃ৩৩                 ১২ঃ০৪                ০৪ঃ২১               ০৬ঃ০৯                 ০৭ঃ২৪
মে                       ০৪ঃ০৩                  ১১ঃ৫৭                ০৪ঃ২৩              ০৬ঃ২৩                 ০৭ঃ৪২
জুন                     ০৩ঃ৪৩                  ১১ঃ৫৮                ০৪ঃ২৭              ০৬ঃ৩৭                ০৮ঃ০৩
জুলাই                  ০৩ঃ৪৬                  ১২ঃ০৪               ০৪ঃ৪৩              ০৬ঃ৮৬                ০৮ঃ১২
আগস্ট                ০৪ঃ০৪                  ১২ঃ০৬               ০৪ঃ৪৩              ০৬ঃ৩৭                ০৭ঃ৫৭
সেপ্টেম্বর            ০৪ঃ২২                  ১২ঃ০০                ০৪ঃ২১               ০৬ঃ১২                 ০৭ঃ২৮
অক্টবার               ০৪ঃ৩৫                  ১১ঃ৫৯               ০৩ঃ৫৮              ০৫ঃ৪১                 ০৬ঃ৫৪
নভেম্বের              ০৪ঃ৪৭                 ১১ঃ৪৩                ০৩ঃ৩৫               ০৫ঃ১৫                 ০৬ঃ৩০
ডিসেম্বের             ০৫ঃ০৪                ১১ঃ৪৯                ০৩ঃ৩৭               ০৫ঃ০৬                 ০৬ঃ২৪

রাজশাহী বিভাগের নামাজের সময়ঃ 

দেশের পশ্চিম দিকে রাজশাহী বিভাগ অবস্থিত। নামাজের সময় সূচীর ও বেশ পার্থক্য চোখে পড়ে। তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২৭                  ১২ঃ১১               ০৩ঃ৫৪              ০৫ঃ৩৫                 ০৬ঃ৫৩
ফেব্রুয়ারি          ০৫ঃ২৯                  ১২ঃ২১                ০৪ঃ১৬             ০৫ঃ৫৬                 ০৭ঃ১২
মার্চ                      ০৫ঃ১২                  ১২ঃ১৯                ০৪ঃ৩০             ০৬ঃ১৩                 ০৭ঃ২৬
এপ্রিল                  ০৪ঃ৪০                 ১২ঃ১১                  ০৪ঃ৩৭              ০৬ঃ২৫               ০৭ঃ০৪
মে                       ০৪ঃ১০                  ১২ঃ০৪                ০৪ঃ৩৯              ০৬ঃ৩৯                ০৭ঃ৫৮
জুন                     ০৩ঃ৫০                  ১২ঃ০৫                ০৪ঃ৪৩              ০৬ঃ৫৩                ০৮ঃ১৯
জুলাই                  ০৩ঃ৫৩                  ১২ঃ১১               ০৪ঃ৫০              ০৭ঃ০২                ০৮ঃ২৮
আগস্ট                ০৪ঃ১১                   ১২ঃ১৩               ০৪ঃ৫০              ০৬ঃ৫৩                ০৮ঃ১৩
সেপ্টেম্বর            ০৪ঃ২৯                  ১২ঃ০৭                ০৪ঃ৩৭               ০৬ঃ২৮                ০৭ঃ৪৪
অক্টবার               ০৪ঃ৪২                  ১১ঃ৫৬               ০৪ঃ১৪                ০৫ঃ৫৭                 ০৭ঃ১০
নভেম্বের              ০৪ঃ৫৪                 ১১ঃ৫০                ০৩ঃ৫১               ০৫ঃ৩১                 ০৬ঃ৪৬
ডিসেম্বের             ০৫ঃ১১                 ১১ঃ৫৬                ০৩ঃ৪৩               ০৫ঃ২২                 ০৬ঃ৪০

খুলনা বিভাগের নামাজের সময়ঃ

বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলে অবস্থিত খুলনা বিভাগ। বৃহত্তর এ খুলনা বিভাগে মুসলিম সংখ্যা গরিষ্ঠতা বেশি হওয়ার কারণে অঞ্চলের নামাজের সময়সূচী সঠিকভাবে জানা জরুরী। তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২৮                  ১২ঃ১২               ০৩ঃ৪৮              ০৫ঃ২৯                 ০৬ঃ৪৭
ফেব্রুয়ারি          ০৫ঃ৩০                  ১২ঃ২২                ০৪ঃ১০                ০৫ঃ৫০                ০৭ঃ০৬
মার্চ                      ০৫ঃ১৩                  ১২ঃ২০                ০৪ঃ২৪               ০৬ঃ০৭                 ০৭ঃ২০
এপ্রিল                  ০৪ঃ৪১                   ১২ঃ১২                  ০৪ঃ৩১               ০৬ঃ১৯                 ০৭ঃ৩৪
মে                       ০৪ঃ১১                    ১২ঃ০৫                ০৪ঃ৩৩              ০৬ঃ৩৩                ০৭ঃ৫২
জুন                     ০৩ঃ৫১                  ১২ঃ০৬                ০৪ঃ৩৭              ০৬ঃ৪৭                ০৮ঃ১৩
জুলাই                  ০৩ঃ৫৪                  ১২ঃ১২               ০৪ঃ৪৪              ০৬ঃ৫৬                ০৮ঃ২২
আগস্ট                ০৪ঃ১২                  ১২ঃ১৪                ০৪ঃ৪৪               ০৬ঃ৪৭                 ০৮ঃ০৭
সেপ্টেম্বর            ০৪ঃ৩০                  ১২ঃ০৮                ০৪ঃ৩১               ০৬ঃ২২                ০৭ঃ৩৮
অক্টবার               ০৪ঃ৪৩                  ১১ঃ৫৭               ০৪ঃ০৮                ০৫ঃ৫১                 ০৭ঃ০৪
নভেম্বের              ০৪ঃ৫৫                 ১১ঃ৫১                ০৩ঃ৪৫               ০৫ঃ২৫                 ০৬ঃ৪০
ডিসেম্বের             ০৫ঃ১২                ১১ঃ৫৭                ০৩ঃ৩৭               ০৫ঃ১৬                 ০৬ঃ৩৪

বরিশাল বিভাগের নামাজের সময়ঃ

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি প্রধান শহর বরিশাল। বাকি সব বিভাগের মত এই বিভাগেও মুসলিম সংখ্যা গরিষ্ঠতা বেশি হওয়ার কারণে নামাজের সময় যারা মসজিদে বা ঘরে অথবা অফিসে নামাজ আদায় করবেন তাদের জানার সুবিধার্থে ঘড়ির সময়ের সাথে নামাজের শুরু কখন সে বিষয়ে জানা জরুরী।

তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২৪                  ১২ঃ০৮               ০৩ঃ৪৪              ০৫ঃ২৫                 ০৬ঃ৪৩
ফেব্রুয়ারি            ০৫ঃ২৬                  ১২ঃ১৮              ০৪ঃ০৬              ০৫ঃ৪৬                 ০৭ঃ০২
মার্চ                      ০৫ঃ০৯                 ১২ঃ১৬                ০৪ঃ২০               ০৬ঃ০৩                 ০৭ঃ১৬
এপ্রিল                  ০৪ঃ৩৭                 ১২ঃ০৮               ০৪ঃ২৭               ০৬ঃ১৫                 ০৭ঃ৩০
মে                       ০৪ঃ০৭                   ১২ঃ০১                ০৪ঃ২৯              ০৬ঃ২৯                ০৭ঃ৪৮
জুন                     ০৩ঃ৪৭                  ১২ঃ০২                ০৪ঃ৩৭              ০৬ঃ৪৩                ০৮ঃ০৯
জুলাই                  ০৩ঃ৫০                  ১২ঃ০৮               ০৪ঃ৪০              ০৬ঃ৫২                ০৮ঃ১৮
আগস্ট                ০৪ঃ০৮                  ১২ঃ১০               ০৪ঃ৪০               ০৬ঃ৪৩                ০৮ঃ০৩
সেপ্টেম্বর            ০৪ঃ২৬                  ১২ঃ০৪              ০৪ঃ২৭               ০৬ঃ১৮                ০৭ঃ৩৪
অক্টবার               ০৪ঃ২৬                  ১২ঃ০৪               ০৪ঃ২৭               ০৬ঃ১৮                 ০৭ঃ০০
নভেম্বের              ০৪ঃ৫১                  ১১ঃ৪৭                ০৩ঃ৪১                ০৫ঃ২১                 ০৬ঃ৩৬
ডিসেম্বের             ০৫ঃ০৮                ১১ঃ৫৩                ০৩ঃ৩৩               ০৫ঃ১২                 ০৬ঃ৩০

সিলেট বিভাগের নামাজের সময়ঃ 

বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত সিলেট বিভাগ। সিলেটকে আউলিয়ার দেশ বলা হয়। মূলত ধর্ম প্রচার করার জন্য আউলিয়ারা সিলেট শহরে এসেছিলেন। তাই এখানে মাজার বা মসজিদের পরিমাণ অনেক। আর এখানেও নামাজ আদায় করার জন্য সঠিক সময়ের হিসাব রাখা জরুরী।

তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ১৩                  ১১ঃ৫৭               ০৩ঃ৪২              ০৫ঃ২৩                 ০৬ঃ৪১
ফেব্রুয়ারি          ০৫ঃ১৫                  ১২ঃ০৭                ০৪ঃ০৪              ০৫ঃ৪৪                 ০৭ঃ০০
মার্চ                      ০৫ঃ০৬                 ১২ঃ১৪                ০৪ঃ১৮               ০৬ঃ০১                 ০৭ঃ১৪
এপ্রিল                  ০৪ঃ২৬                 ১১ঃ৫৭               ০৪ঃ২৫               ০৬ঃ১৩                 ০৭ঃ২৮
মে                       ০৩ঃ৫৬                  ১১ঃ৫০                ০৪ঃ২৭              ০৬ঃ২৭                ০৭ঃ৪৬
জুন                     ০৩ঃ৩৬                  ১১ঃ৫১                ০৪ঃ৩১              ০৬ঃ৪১                ০৮ঃ০৭
জুলাই                  ০৩ঃ৩৯                  ১১ঃ৫৭               ০৪ঃ৩৮              ০৬ঃ৫০                ০৮ঃ১৬
আগস্ট                ০৩ঃ৫৭                  ১১ঃ৫৯               ০৪ঃ৩৮              ০৬ঃ৪১                 ০৮ঃ০১
সেপ্টেম্বর            ০৪ঃ১৫                  ১১ঃ৫৩                ০৪ঃ২৫               ০৬ঃ১৬                 ০৭ঃ৩২
অক্টবার               ০৪ঃ২৮                  ১১ঃ৪২               ০৪ঃ০২                ০৫ঃ৪৫                 ০৬ঃ৫৮
নভেম্বের              ০৪ঃ৪০                 ১১ঃ৩৬                ০৩ঃ৩৯               ০৫ঃ১৯                 ০৬ঃ৩৭
ডিসেম্বের             ০৫ঃ০৫                ১১ঃ৫১                ০৩ঃ৩৬               ০৫ঃ১৪                 ০৬ঃ৩৪

রংপুর বিভাগের নামাজের সময়ঃ 

বাংলাদেশের উত্তরের বিভাগ রংপুর। এ বিভাগে অনেক মুসলিম মসজিদে না যেতে পারলেও ঘরে বা তার অফিসে সালাত আদায় করে থাকেন। তাই সে ক্ষেত্রে সময় কতক্ষণ থাকবে সে ব্যাপারে জেনে রাখা জরুরী। তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ২১                  ১২ঃ০৫               ০৩ঃ৫৪             ০৫ঃ৩৫                 ০৬ঃ৫৩
ফেব্রুয়ারি          ০৫ঃ২৩                  ১২ঃ১৫                ০৪ঃ১৬              ০৫ঃ৫৬                 ০৭ঃ১২
মার্চ                      ০৫ঃ০৬                 ১২ঃ১৩                ০৪ঃ৩০               ০৬ঃ১৩                 ০৭ঃ২৬
এপ্রিল                  ০৪ঃ৩৪                 ১২ঃ০৫               ০৪ঃ৩৭               ০৬ঃ২৫                 ০৭ঃ৪০
মে                       ০৪ঃ০৪                  ১১ঃ৫৮                ০৪ঃ৩৯              ০৬ঃ৩৯                ০৭ঃ৫৮
জুন                     ০৩ঃ৪৪                  ১১ঃ৫৯                ০৪ঃ৩৪              ০৬ঃ৫৩                ০৮ঃ১৯
জুলাই                  ০৩ঃ৪৭                  ১২ঃ০৫               ০৪ঃ৫০              ০৭ঃ০২                ০৮ঃ২৮
আগস্ট                ০৪ঃ০৫                  ১২ঃ০৭               ০৪ঃ৫০              ০৬ঃ৫৩                ০৮ঃ১৩
সেপ্টেম্বর            ০৪ঃ২৩                  ১২ঃ০১                ০৪ঃ৩৭               ০৬ঃ২৮                 ০৭ঃ৪৪
অক্টবার               ০৪ঃ৩৬                  ১১ঃ৫০               ০৪ঃ১৪                ০৫ঃ৫৭                 ০৭ঃ১০
নভেম্বের              ০৪ঃ৪৮                 ১১ঃ৪৪                ০৩ঃ৫১               ০৫ঃ৩১                 ০৬ঃ৪৬
ডিসেম্বের             ০৫ঃ০৫                ১১ঃ৫০                ০৩ঃ৪৩               ০৫ঃ২২                 ০৬ঃ৪০ 

ময়মনসিংহ বিভাগের নামাজের সময়ঃ

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের উত্তর পূর্বের একটি বিভাগ ময়মনসিং যা অষ্টম বিভাগীয় শহর হিসেবে পরিচিত। এই অঞ্চলে ও মুসলিম জনসংখ্যা বেশি হওয়ার কারণে মুসলমানদের নামাজ পড়ার সময়ের হিসাবের জন্য নামাজের সময়সূচি জানা জরুরি।

তাই আমরা নিচে একটি চার্ট তৈরি করেছি যেখানে ২০২৪ সালে প্রতিটা মাসে পাঁচ ওয়াক্ত সালাত এর সময় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

মাস                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু 

জানুয়ারি              ০৫ঃ১৯                  ১২ঃ০৩               ০৩ঃ৪৭              ০৫ঃ২৮                 ০৬ঃ৪৬
ফেব্রুয়ারি          ০৫ঃ২১                  ১২ঃ১৩                ০৪ঃ০৯                ০৫ঃ৪৯                 ০৭ঃ০৫
মার্চ                      ০৫ঃ০৪                 ১২ঃ১১                ০৪ঃ২৩               ০৬ঃ০৬                 ০৭ঃ১৯
এপ্রিল                  ০৪ঃ৩২                 ১২ঃ০৩               ০৪ঃ৩০               ০৬ঃ১৮                 ০৭ঃ৩৩
মে                       ০৪ঃ০২                  ১১ঃ৫৬                ০৪ঃ৩২              ০৬ঃ৩২                ০৭ঃ৫৭
জুন                     ০৩ঃ৪২                  ১১ঃ৫৭                ০৪ঃ৩৬              ০৬ঃ৪৬                ০৮ঃ১২
জুলাই                  ০৩ঃ৪৫                  ১২ঃ০৩               ০৪ঃ৪৩              ০৬ঃ৫৫                ০৮ঃ২১
আগস্ট                ০৪ঃ০৩                  ১২ঃ০৫               ০৪ঃ৪৩              ০৬ঃ৪৬                ০৮ঃ০৬
সেপ্টেম্বর            ০৪ঃ২১                  ১১ঃ৫৯                ০৪ঃ৩০               ০৬ঃ২১                 ০৭ঃ৩৭
অক্টবার               ০৪ঃ৩৪                  ১১ঃ৪৮               ০৪ঃ০৭                ০৫ঃ৫০                 ০৭ঃ০৩
নভেম্বের              ০৪ঃ৪৬                 ১১ঃ৪২                ০৩ঃ৪৪               ০৫ঃ২৪                 ০৬ঃ৩৯
ডিসেম্বের             ০৫ঃ০৩                ১১ঃ৪৮                ০৩ঃ৩৬               ০৫ঃ১৫                 ০৬ঃ৩৩

আজকের ফজরের নামাজের শেষ সময় ও বিভাগীয় শহরের নামাজের সময়সূচী বিষয়ক কিছু প্রশ্ন

প্রশ্নঃ ফজরের নামাজ কখন পড়া উচিত?

উত্তরঃ ফজরের নামাজ শুরু হয় সুবহে সাদিক এর সময় থেকে এবং শেষ হয় সূর্য ওঠার আগে।

প্রশ্নঃ নামাজের সময় জানার জন্য কি বিশেষ কোন অ্যাপ রয়েছে?

উত্তরঃ আপনি গুগল প্লে স্টোর থেকে নামাজের সময় জানার জন্য অনেক ধরনের অ্যাপ নামাতে পারবেন। অথবা অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে নোটিফিকেশন অন করে রাখলে তারা অটো নির্দিষ্ট সময়ে নামাজের জন্য এলার্ম দিবে।

প্রশ্নঃ নামাজের সময়ের পার্থক্য একেক অঞ্চলে এক এক রকম কেন হয়?

উত্তরঃ সূর্যের গতির পরিবর্তনের কারণে এক এক ও এলাকায় সূর্য রশ্মি এক এক রকম ভাবে পড়ে। যেহেতু সূর্য সব অঞ্চলে সমানভাবে কিরণ দিতে পারে না এবং একটি নির্দিষ্ট সময়ের মাধ্যমেই এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে আলো প্রবাহিত হয় এ কারণেই সময়ের পার্থক্য দেখা দেয়।

প্রশ্নঃ ঢাকা বিভাগের জেলাগুলোতেও কি সময় পার্থক্য রয়েছে?

উত্তরঃ হ্যাঁ ঢাকা বিভাগের মধ্যে সময়ের পার্থক্য দেখা দেয়। তবে সে পার্থক্য খুবই কম সর্বোচ্চ পাঁচ মিনিটের।

সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ শহরগুলোতে নামাজের সময়

আজকের ফজরের আযানের সময় ও নামাজের শেষ সময় বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি। কিন্তু আমাদের অনেকেরই প্রশ্ন থাকে বিশ্বের অন্য শীর্ষ মুসলিম শহরগুলোতে সময়ের কি কোন পার্থক্য দেখা দেয়। বা সময় গুলো কেমন। এই সন্দেহের অবকাশেই আমরা আরব আমিরাতের বিশ্বদেশ গুলোর নামাজের সময়সূচীর তালিকা তৈরি করেছি। 

শহর                      ফজর শুরু        জোহর শুরু      আসর শুরু      মাগরিব শুরু         এশা শুরু

আবু ধাবি               ০৪ঃ০৩                 ১২ঃ২১                 ০৩ঃ৪২                ০৭ঃ০৮                ০৮ঃ৩৮    
আজমান              ০৩ঃ৫৫                  ১২ঃ১৬                ০৩ঃ৪০               ০৭ঃ০৬                ০৮ঃ৩৬
দুবাই                    ০৩ঃ৫৭                   ১২ঃ১৭                 ০৩ঃ৪১               ০৭ঃ০৬                ০৮ঃ৩৬
শারজাহ               ০৩ঃ৫৬                   ১২ঃ১৭                 ০৩ঃ৪১               ০৭ঃ০৬                ০৮ঃ৩৬
খোর ভাক্কান      ০৩ঃ৫২                   ১২ঃ১৩                 ০৩ঃ৩৭               ০৭ঃ০২               ০৮ঃ৩২

পাঁচ ওয়াক্ত নামাজের সঠিক সময় হাদিসের আলোকে

আজ ফজরের ওয়াক্ত শুরুর হিসাব এবং শেষ সময় বিষয়ে আমরা বিস্তারিত জানলেও নামাজ বিষয়ক হাদিসে বর্ণিত উক্তিগুলো সম্পর্কে আমরা অবগত নই। নামাজের যে নিয়ম বা সময়ের হিসাব দেওয়া হয়েছে তা সবই হাদিস এবং কুরআনের আলোকেই। আমরা অধিকাংশ মানুষই সে ব্যাপারে অবগত নই যার কারণে অনেক সময় নামাজের সময়ের ব্যাপারে সাবধান থাকিনা। 

তাই হাদিসের আলোকে নামাজের সময় বিষয়ে যে সব বর্ণনা দেওয়া হয়েছে তা নিচে উল্লেখ করা হলো।রাসুল সাঃ বলেছেন আল্লাহতালা বলেছেন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ।(উক্তিটি আবু দাউ, আহমদ, মালেক, নাসায়ি, মেসকাত, পৃষ্ঠা নম্বর 58 তে উল্লেখিত)। রাসুল সাঃ বলেছিলেন, জিব্রাইল (আ.) কাবা ঘরের কাছে এসে দুই রাকাত নামাজের ইমামতি করেন। 

অতএব তিনি মহানবীকে জোহরের নামাজ পড়ালেন যখন সূর্য একটু ঢলে যায় এবং তার ছায়াটা জুতার চামড়ার মত হয়। এরপর তিনি তাকে আসরের নামাজ পড়ালেন। যখন প্রত্যেকটা ছায়া তার সমান থাকে। এরপর তিনি তাকে মাগরিবের নামাজ পড়িয়ে ছিলেন রোজাদের ইফতার করার সময়ে। তারপর শেষে এশা পড়ালেন যখন সন্ধ্যাবেলার পশ্চিম দিকের আকাশে লাল রং দূর হয়ে যায়। 

এরপর তাকে ফজরের নামাজ পড়ালেন যখন রোজাদারের জন্য খাবার এবং পান করা হারাম হয়ে যায়।( এই উক্তিটি আবু দাউদ, তিরমিজি, মেসকাত, পৃষ্ঠা নম্বর ৫৯ এ উল্লেখিত)

ঢাকা জেলা থেকে সময় বৃদ্ধি বা কমাতে হবে যেসব জেলায়

ফজরের নামাজের ঢাকা বিভাগে একরকম সময় দেখালেও অন্য বিভাগে সময়ের পার্থক্য লক্ষ্য করা যায়। নামাজের শেষ সময় বা শুরুর সময় প্রত্যেকটা এলাকার জন্যই আলাদা। তাই আজকে আমরা নামাজের সময় ঢাকা থেকে কোন কোন জেলায় কতটা এগিয়ে বা পিছিয়ে আছে সে ব্যাপারে ধারণা নিব।

ঢাকার সময় থেকে সময় বেশি যেসব এলাকায়ঃ

১ মিনিট, গাজীপুর মাদারীপুর শরীয়তপুর পিরোজপুর বরিশাল ঝালকাঠি বরগুনা।
২ মিনিট, ময়মনসিংহ বাগেরহাট শেরপুর মানিকগঞ্জ জামালপুর টাঙ্গাইল।
৩ মিনিট, ফরিদপুর সিরাজগঞ্জ খুলনা নড়াইল গোপালগঞ্জ।
৪ মিনিট, রাজবাড়ী মাগুরা পাবনা।
৬ মিনিট, কুষ্টিয়া সাতক্ষীরা যশোর রংপুর ঝিনাইদা।
৭ মিনিট, বগুড়া রাজশাহী মেহেরপুর লালমনিরহাট।
৮ মিনিট, নওগাঁ নাটোর চাঁপাইনবাবগঞ্জ।
১১ মিনিট, ঠাকুরগাঁ দিনাজপুর পঞ্চগড়।

ঢাকার সময় থেকে সময় কম যেসব এলাকায়ঃ

১ মিনিট, নারায়ণগঞ্জ নরসিংদী মুন্সিগঞ্জ চাঁদপুর।
২ মিনিট, ভোলা কিশোরগঞ্জ পটুয়াখালী লক্ষীপুর।
৩ মিনিট, কুমিল্লা নেত্রকোনা বি-বাড়িয়া।
৪ মিনিট, ফেনী নোয়াখালী সুনামগঞ্জ হবিগঞ্জ।
৫ মিনিট, চট্টগ্রাম।
৬ মিনিট, কক্সবাজার মৌলভীবাজার সিলেট।
৭ মিনিট, খাগড়াছড়ি বান্দরবান রাঙ্গামাটি। 

নামাজের নিষিদ্ধ সময়

আজ নামাজের সময়সূচী বিষয়ে আমরা আলোচনা করলেও নামাজের নিষিদ্ধ সময়ের ব্যাপারে আমরা বিস্তারিত জানিনা। দিনের কিছু সময় নামাজ পড়া নিষিদ্ধ। তা মূলত সূর্যের অবস্থানের উপর নির্ভর করেই সকলেই নির্ণয় করতে পারবে। নিষিদ্ধ সময় গুলো হচ্ছে,

  • সূর্যোদয়ের সময়, যতক্ষণ না সূর্য উপরে উঠছে। এ সময় ২০ থেকে ২২ মিনিট পর্যন্ত স্থায়ী থাকে।
  • দুপুরের সময়, যখন সূর্য একদম মাথার উপরে থাকে। সূর্য হেলে না পড়া পর্যন্ত নামাজ পড়া যাবে না।
  • সূর্য অস্তের সময়, যতক্ষণ না সূর্য অস্ত যাবে। সময়ট ২০থেকে ২২ মিনিট হয়ে থাকে।

আজকের ফজরের নামাজের শেষ সময় বিষয়ে আরো কিছু প্রশ্ন

প্রশ্নঃ কোন সময় নামাজ পড়া নিষেধ?

উত্তরঃ সূর্যোদয়ের সময়, সূর্য অস্তের সময় এবং সূর্য যখন একদম মাথার উপরে থাকে সেই সময়গুলোতে নামাজ পড়া নিষেধ।

প্রশ্নঃ ঢাকা থেকে রাঙ্গামাটি বান্দরবানের সময়ের পার্থক্য কত?

উত্তরঃ ঢাকা থেকে এসব অঞ্চলের সময় পার্থক্য ৭ মিনিট। ঢাকার সময় থেকে এই অঞ্চল গুলোতে সময় ৭ মিনিট পিছিয়ে। 

প্রশ্নঃ বিতর নামাজ কখন পড়া সবচেয়ে ভালো?

উত্তরঃ বিতর নামাজের সবচেয়ে ভালো সময় হচ্ছে রাত্রের প্রথম প্রহরেই পড়া।

প্রশ্নঃ মাগরিবের নামাজ পড়ার জন্য কতক্ষণ সময় থাকে?

উত্তরঃ মাগরিবের নামাজ পড়ার জন্য ১ ঘন্টা ৩০ মিনিট থেকে ১ ঘন্টা ২৫ মিনিট সময় থাকে।

আজকের ফজরের নামাজের শেষ সময় লেখক এর মন্তব্য

আজকের ফজরের নামাজের শেষ সময় ও বিভাগীয় শহরে নামাজের সময়সূচী ২০২৪  আমরা অনেক তথ্য আপনাদের সাথে শেয়ার করেছি। নামাজের শুরু ও নামাজের শেষ বিষয়ে কিভাবে হিসাব নিকাশ করা হয় আমরা তা জানতে পেরেছি। যেহেতু নামাজ প্রত্যেকটা নর-নারীর জন্য ফরজ। তেমনি এর সময় ঠিকভাবে জানা ও নিষিদ্ধ সময় বিষয়ে জ্ঞান থাকা ও জরুরী।

বর্তমানে আধুনিক প্রযুক্তির যুগে নামাজের বিষয়ে সহযোগিতার ক্ষেত্রে অনেক ধরনের মোবাইল অ্যাপ রয়েছে। যেহেতু আমাদের সকলের হাতেই কমবেশি এন্ড্রয়েড ফোন রয়েছে তাই এই ফোনের মাধ্যমে আপনি বেশ কিছু অ্যাপ নামিয়ে নিতে পারেন। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ অ্যাপ হচ্ছে মুসলিম ডে। তাই মুমিন হিসেবে অবশ্যই নামাজের সময়ের শুরু এবং শেষ বিষয়ে সাবধান থাকবেন।  2024112 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url