২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার ও সরকারি ছুটি

নতুন বছর ২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার নিয়ে আজকে আমাদের আলোচনা। নতুন বছরের শুরু থেকে আমাদের নতুন একটি ক্যালেন্ডারের খুবই প্রয়োজন হয়। সকালে ছুটির তালিকা ২০২৪ দেখাও আমাদের ক্যালেন্ডারের জন্য খুবই জরুরী।

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার

ক্যালেন্ডার ব্যবহার করে দৈনন্দিন জীবনের অনেক প্ল্যান প্রোগ্রাম করে থাকি। তাই আপনাদের আজকে আমরা বাংলা এবং ইংরেজি ক্যালেন্ডার বিষয়ে এবং সরকারি ছুটির তালিকা ২০২৪ নিয়েও আলোচনা করব।

পেজ সূচিপত্রঃ বাংলা ইংরেজি ক্যালেন্ডার ২০২৪

২০২৪ সালের ক্যালেন্ডার জানুয়ারি

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার নিয়ে যদি আলোচনা করার প্রয়োজন হয় তবে প্রথমেই আসে জানুয়ারি মাস। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারি মাস ৩১ দিনের হয়ে থাকে। ইংরেজি ক্যালেন্ডার ডিজাইনে প্রথম দিন হচ্ছে ইংরেজি নববর্ষ। ইংরেজি মাস জানুয়ারির প্রথম দিন সোমবার।

২০২৪ সালের ক্যালেন্ডার জানুয়ারি

ইংরেজি ক্যালেন্ডার গণনা শুরু হয় প্রথম চন্দ্রের গতির উপর নির্ভর করে। পরবর্তীতে অনেক ধরনের পরিবর্তনের পর আমরা বর্তমানে যেই ইংরেজি ক্যালেন্ডার টি ব্যবহার করে থাকি তা এসেছে রোমান পোপ গ্রেগোরি এর পরামর্শ অনুযায়ী। তার আগে ইংরেজি নববর্ষ শুরু হতো ২৫ মার্চ।

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বাংলা মাস এপ্রিল থেকে শুরু হলেও ইংরেজি জানুয়ারিতে বাংলা মাসের  পৌষ ও মাঘ মাস চলে। আর এই সময় অনুযায়ী শীতকাল এবং ২টি মাস ৩০ দিনের হয়ে থাকে। পৌষ মাস হচ্ছে শীতকাল। আর পৌষ মাস বলতেই বাঙালির ঘরে ঘরে পিঠাপুলির উৎসব শুরু হয়ে যায় হয়ে যায়। 

ছুটিকে কেন্দ্র করেই আমাদের উৎসবগুলো। আর এ কারণে সরকারি ছুটির তালিকা ২০২৪ এর তথ্য রাখা আমাদের কাছে জরুরী। ২০২৪ সালের সরকারি ছুটি অনুযায়ী শুক্র ও শনি বার ছুটির দিন। পহেলা জানুয়ারি নববর্ষের জন্য ঐচ্ছিক ছুটি হতে পারে, এছাড়া এই মাসে আর কোন ছুটি নেই।

ফেব্রুয়ারী মাসের ২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ইংরেজি ক্যালেন্ডার ২০২৪ এ দেখা যাচ্ছে দ্বিতীয় মাস ফেব্রুয়ারি।সাধারণত ফেব্রুয়ারি মাস ২৮ দিনে হয়ে থাকে কিন্তু ২০২৪ সাল লিপিয়ার বছর হওয়ার কারণে এবছর ফেব্রুয়ারি মাস হবে ২৯ দিন। আর প্রথম দিনটি হচ্ছে বৃহস্পতিবার।

২০২৪ সালের ক্যালেন্ডার ফেব্রুয়ারি

বাংলা ক্যালেন্ডার ২০২৪ এ ফেব্রুয়ারি মাসটি মাঘ ও ফাল্গুন মাসের সাথে সম্পৃক্ত। মাঘ মাসটি শীতকালের অন্তর্ভুক্ত। প্রচন্ড শীত পড়ে মাসটিতে। এই মাস ২ টি ৩০ দিনের হয়ে থাকে। মূলত মাঘ নামটি একটি মঘা নক্ষত্র থেকে এসেছে। 

প্রচন্ড শীত হওয়ার কারণে এই সময় বিভিন্ন ধরনের উৎসবমুখর পরিবেশ সব জায়গায় বিরাজ করে।২০২৪ সালের সরকারি ছুটির তালিকা দেখলে বোঝা যায় যে ফেব্রুয়ারি মাসে অনেকগুলো ছুটি রয়েছে। 

  • ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, সাধারণ ছুটি।
  • ২৬ ফেব্রুয়ারি শব-ই-বরাত, নির্বাহী আদেশ এ সরকারি ছুটি।
  • ৯ ফেব্রুয়ারি শব-ই-মিরাজ, ঐচ্ছিক ছুটি।
  • ১৪ ফেব্রুয়ারি ভস্ম বুধবার, ঐচ্ছিক ছুটি।
  • ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ঐচ্ছিক ছুটি।
  • ১৩ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ঐচ্ছিক ছুটি। 

মার্চ মাসের ক্যালেন্ডারে আজকের তারিখ কত ২০২৪

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডারের তিন নম্বর মাসটি হচ্ছে মার্চ মাস। মার্চ মাস বাংলাদেশের ইতিহাসের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস।  ২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী মার্চ মাসের প্রথম দিন শুক্রবার। স্বাধীনতার মাস মার্চ মাস। ২৬শে মার্চ আমাদের স্বাধীনতা দিবস। ২৫শে মার্চ কাল রাতে  গণহত্যা সংঘটিত হয়েছিল।

২০২৪ সালের ক্যালেন্ডার মার্চ

বাংলা ক্যালেন্ডার ডিজাইন থেকে দেখা যায় যে মার্চ মাস ফাল্গুন ও চৈত্র মাসের সংস্পর্শে তৈরি হয়েছে। এই দুটি মাস বসন্তকাল। আর বসন্তকাল মূলত উৎসব প্লাবনের মাস। এই মাসে বিভিন্ন ধরনের আনন্দ উৎসবে সবাই মেতে ওঠে সবাই। 

আর চৈত্র মাসের নামটা এসেছে চিত্রা নামের আরো একটি নক্ষত্র থেকে। ফাল্গুন ও চৈত্র মাস দুটো ৩০ দিনের। ২০২৪ সালের ছুটির তালিকা হিসাব করলে আমরা দেখতে পাই, সাধারণ ছুটি রয়েছে দুইটি।

  • ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস।
  • ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস। 

ঐচ্ছিক ছুটি রয়েছে ৬টি।

  • ৮ মার্চ শিবরাত্রী ব্রত।
  • ২৫ মার্চ দোলযাত্রা।
  • ২৮ মার্চ পুণ্য বৃহস্পতিবার।
  • ২৯ মার্চ পুণ্য শুক্রবার।
  • ৩০ মার্চ পুণ্য শনিবার।
  • ৩১ মার্চ ইস্টার সানডে।

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার এপ্রিল

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার এ ইংরেজি চতুর্থ মাস হচ্ছে এপ্রিল। এপ্রিল মাস ৩০ দিনের হয়ে থাকে। আর ২০২৪ সালের এপ্রিল মাসের ১ তারিখ সোমবার। ২০২৪ সালের এপ্রিল মাসে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। এবং এ কারণেই বিশাল একটি সরকারি ছুটি পেয়ে থাকবেন সকলে। তাছাড়াও বাংলা মাস এর উপলক্ষে এ মাসটি খুবই গুরুত্বপূর্ণ।

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার এপ্রিল

বাংলা চৈত্র ও বৈশাখ এ দুটি মাস মিলে হয় এপ্রিল মাস। বৈশাখ মাস বাংলা বছরে প্রথম মাস। চৈত্রের শেষ এবং বৈশাখের শুরু দিনটি হচ্ছে পহেলা বৈশাখ ১৪ এপ্রিল। চৈত্র মাস ৩০ দিনের হলেও বৈশাখ মাস ৩১ দিনের। আর চৈত্রের শেষ এবং বৈশাখের শুরু হওয়ার কারণে গরমের প্রকোপ বেশি থাকে কারণ এ সময় গ্রীষ্মকাল চলে আসে। 

বাংলা বছর গণনা করে আসছেন সম্রাট আকবর। মূলত সৌর ভিত্তিক এ সাল গণনা করা শুরু হয়। কিন্তু পরবর্তীতে কৃষকদের ফসল উৎপাদনের সুবিধার্থে একটু পরিবর্তন করে গণনা করা হয়। এই সাল গণনা করা শুরু হয় ১৫৫৬ খ্রিস্টাব্দ থেকে।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা থেকে দেখা যায় এপ্রিল মাসে বেশ কিছু ছুটি ধার্য রয়েছে। বাংলার উৎসব ক্যালেন্ডার থেকে দেখা যায় যে বাংলার প্রথম দিন ১৪ এপ্রিল যা এই এপ্রিল মাসেই পড়েছে। এছাড়াও রমজান ক্যালেন্ডার ২০২৪ এই মাসেই ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

  • ৫ এপ্রিল জুমাতুল বিদা।
  • ১১ এপ্রিল ঈদুল ফিতর।
  • ১৪ এপ্রিল বাংলা নববর্ষ।
  • ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তি।

বাংলা ইংরেজি ক্যালেন্ডার মে মাসের ২০২৪ সালের 

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার সম্পর্কে জানার জন্য আমরা এবার আলোচনা করব পঞ্চম মাস মে। মে মাস মূলত ৩১ দিনের। আর মে মাসের প্রথম দিন বুধবার। মে মাস শ্রম আন্দোলনের মাস।

বাংলার বৈশাখ ও জ্যৈষ্ঠ এই দুই মাস গ্রীষ্মকাল। আর মে মাস বৈশাখ ও জৈষ্ঠের সংমিশ্রিত একটি মাস। প্রচন্ড গরম এই মাসকে কাবু করে দেয়। বৈশাখ ও জ্যৈষ্ঠ নাম দুটিও দুটি নক্ষত্র থেকে নেওয়া। একটি বিশাখা ও অপরটি জেষ্টা। এ দুটি মাসই ৩১ দিনের হয়।

বাংলা ইংরেজি ক্যালেন্ডার মে মাসের ২০২৪ সালের

সরকারি ছুটির তালিকা ২০২৪ নির্বাচন করলে দেখা যায় যে মে মাসেও বেশ কিছু ছুটি রয়েছে।

  • ১ মে মে দিবস সাধারণ ছুটি।
  • ২২ মে বুদ্ধপূর্ণিমা সাধারণ ছুটি। 

২০২৪ সালের ক্যালেন্ডার জুন

জুন মাস ২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ষষ্ঠ মাস। জুন মাস ৩০ দিনের। এই মাসেই ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। জুন মাসের প্রথম দিনটি শনিবার। বৃষ্টিস্নাত এই মাসটি খুবই সুন্দর আরামদায়ক একটি মাস।

২০২৪ সালের ক্যালেন্ডার জুন

জুন মাস বাংলা মাসের জ্যৈষ্ঠ ও আষাঢ় মাস দুটি নিয়ে সংঘটিত। জ্যৈষ্ঠ মাসে প্রচন্ড গরম ও আষাঢ় মাসে প্রচুর বৃষ্টিপাত সহ মেঘে ঢাকা থাকে পরিবেশ। মূলত প্রচন্ড গরমের পর একটি শান্তিপূর্ণ এই আষাঢ় মাস। অশোধা নক্ষত্র এর নাম অনুসারে আষাঢ় মাস তৈরি। আর আষাঢ় মাস ৩১ দিনের।

জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ শে আমরা শুধুমাত্র একটি ছুটি দেখতে পাচ্ছি। তা হচ্ছে ঈদুল আযহার ছুটি। এই ছুটি উপলক্ষে তিন দিন সরকারি সাধারণ ছুটি ঘোষণা করা আছে।

২০২৪ সালের বাংলা ক্যালেন্ডার নিয়ে প্রশ্ন

বর্তমানে বাংলার কত সাল?

বর্তমানে এখন বাংলার ১৪৩০ বঙ্গাব্দ।  এবং এপ্রিলে ১৪৩১ বঙ্গাব্দ হবে।

এপ্রিল বাংলার কোন ঋতু?

এপ্রিল হচ্ছে বাংলার গ্রীষ্মকাল।

বর্তমান বাংলা মাসের নাম কি?

বর্তমান বাংলা মাসের নাম চৈত্র। 

২০২৪ সালে বাংলা বছর কিভাবে গণনা করা হবে?

ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বাংলার দুটি বছর পরে। জানুয়ারি থেকে এপ্রিলের মাঝামাঝি ১৪৩০ এবং এপ্রিলের ১৪ তারিখ থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪৩১।

বাংলা নববর্ষ কে কি বলে?

বাংলা নববর্ষ কে বাংলা নববর্ষই বলা হয়।

বাংলা ক্যালেন্ডার কত দিনের হয়?

বাংলা ক্যালেন্ডারে ৩৬৫ দিন এবং চার বছর পরপর ৩৬৬ দিন হয়।

২০২৪ সালের ক্যালেন্ডার জুলাই ও সরকারি ছুটি

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডারে জুলাই মাস সপ্তম মাস। জুলাই মাস ৩১ দিনের ও প্রথম দিন সোমবার। সরকারি ছুটির তালিকা ২০২৪ পর্যবেক্ষণ করলে আমরা দেখতে পারি যে জুলাই মাসে তেমন কোন ছুটির দিন নেই। তবে পবিত্র আশুরা ১৭ জুলাই যা নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবং ২০ জুলাই আষাঢ়ি পূর্ণিমা যা যা ঐচ্ছিক ছুটির মধ্যে পড়ে।

২০২৪ সালের ক্যালেন্ডার জুলাই

২০২৪ সালের জুলাই মাস বাংলার আষাঢ় এবং শ্রাবণ। মূলত আষাঢ় ও শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল। আর আষাঢ় ও শ্রাবণ এই দুই মাস ৩১ দিনের হয়ে থাকে। শ্রাবণ মাসের এই সময়ে পূর্ণিমার চাঁদ যে নক্ষত্রে অবস্থান করে  তার নাম শ্রবণা। আর এই মাসে সারাদিনই বৃষ্টিপাত হয়।

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার আগস্ট 

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার আলোচনায় আমরা এখন বলব অষ্টম মাস আগস্ট সম্পর্কে। এই আগস্ট নাম টি অগাস্টার সিজার নিজের নাম অনুসারে আগস্ট রাখেন। মূলত আগস্ট মাস ৩১ দিনের। প্রথম দিনটা শুরু হয় বৃহস্পতিবার দিয়ে।

২০২৪ সালের ক্যালেন্ডার আগস্ট

আগস্ট মাস বাংলার শ্রাবণ এবং ভাদ্র মাস। এবং এটি বর্ষাকালের শেষ এবং শরৎকালের শুরু। শ্রাবণ এবং ভাদ্র মাস ৩১ দিনের হয়। ভদ্রা নক্ষত্র থেকে ভাদ্র মাসের নামকরণ। ভাদ্র মাসেই কাশফুলের জন্ম। সরকারি ছুটির তালিকা ২০২৪ সালে আগস্ট মাসে আমরা যেসব ছুটি দেখতে পাই। সাধারণ ছুটি,

  • ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।  
  • ২৬ অগাস্ট জন্মাষ্টমী।

২০২৪ সালের ক্যালেন্ডার সেপ্টেম্বর

খ্রিস্টের জন্মের ৭৩৮ সালে রোমান নিয়ম অনুযায়ী ক্যালেন্ডারে সেপ্টেম্বর নামটি সেপ্টেম থেকে এসেছে। সেপ্টেম মানে সাত। তখন বছর শুরু হতো মার্চ মাস থেকে। আর জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস দুটি ছিল না। সেপ্টেম্বর মাস ৩০ দিনের। আর এ মাসের শুরুর দিনটি রবিবার।

২০২৪ সালের ক্যালেন্ডার সেপ্টেম্বর

সেপ্টেম্বর মাসটি বাংলা মাসের ভাদ্র ও আশ্বিন এ দুটি মাছ নিয়ে গঠিত। ভাদ্র এবং আসেন এ দুটি মাস ৩১ দিনের হয়ে থাকে। ভাদ্র আশ্বিন এ দুটি মাস শরৎকাল। এই আশ্বিন মাস পূজা প্রবনের মাস।

সরকারি ছুটির তালিকা ২০২৪ সালে দেখা যায় সেপ্টেম্বর মাসে বেশ কিছু আর ধর্মীয় আচার অনুষ্ঠান এর জন্য ছুটি মজুদ রয়েছে। নিচে তার তালিকা দেওয়া হল।

  • ৪ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা, ঐচ্ছিক ছুটি।
  • ১৬ সেপ্টেম্বর ঈদ-ই মিলাদুন্নবী (সাঃ), সাধারণ ছুটি।
  • ১৬ সেপ্টেম্বর মধু পূর্ণিমা, ঐচ্ছিক ছুটি।

২০২৪ সালের ক্যালেন্ডার অক্টোবর

খ্রিষ্টপূর্ব ৭৩৮ সালে রোমান ক্যালেন্ডার অনুযায়ী অক্টোবর নামটি দেওয়া হয় অক্টেম থেকে। কারন অক্টেম মানে ৮। ২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার থেকে অক্টোবর মাসটি দশম মাস। পুরাতন রোমান ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারী ও ফেব্রুয়ারি কোন মাস ছিল না বলে অক্টোবর  হিসেবে ৮ নম্বর মাসটি পালিত হতো। বর্তমানে অক্টোবর মাস ৩১ দিনের এবং ১ তারিখ মঙ্গলবার।

২০২৪ সালের ক্যালেন্ডার অক্টোবর

বাংলা ক্যালেন্ডার ২০২৪ অনুযায়ী অক্টোবর মাস আশ্বিন এবং কার্তিক এ দুটি বাংলা মাসের সমন্বয়ে গঠিত। আশ্বিন এবং কার্তিক, শরৎ ও হেমন্ত কালের সংমিশ্রণ। এই মাসেই দুর্গাপূজা হয়। এবং আরো অনেক উৎসবে এই মাসে অনুষ্ঠিত হয়ে থাকে। ছুটির তালিকা থেকে আমরা দেখতে পাই।

  • ১৩ অক্টোবর দুর্গাপূজা, সাধারণ ছুটি।
  • ১৫ অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহম, ঐচ্ছিক ছুটি।
  • ১৬ অক্টোবর লক্ষ্মীপূজা, ঐচ্ছিক ছুটি।
  • ১৬ অক্টোবর প্রবারণা পূর্ণিমা, ঐচ্ছিক ছুটি।
  • ৩১ অক্টোবর শ্যামা পূজা, ঐচ্ছিক ছুটি।

নভেম্বর মাসের বাংলা ইংরেজি ক্যালেন্ডার ২০২৪

নভেম্বর মানে নবম। ২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাস ১১ তম মাস।নভেম্বর মাস ৩০ দিনের। এই মাসটি শুরু হবে শুক্রবার থেকে। নভেম্বর মাসে সরকারি ছুটির তালিকা ২০২৪ এ দেখা যায় কোন ধরনের ছুটি নেই।

২০২৪ সালের ক্যালেন্ডার নভেম্বর

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাস কার্তিক ও অগ্রহায়ণ এদুটি বাংলা মাসের সংযোগে গঠিত। কার্তিক এবং অগ্রহায়নের দুটি মাস হেমন্ত কাল। কার্তিক ও অগ্রহায়নের দুটি মাস ৩০ দিনের হয়ে থাকে। হেমন্ত কালে ধান পাকে। পাকা ধানের সুবাসে বাতাস মোহিত থাকে। এই মাসে তাপ মৃগশিরা নক্ষত্রের পথে থাকে। এই নক্ষত্রের আরেক নাম অগ্রহায়ণী।

২০২৪ সালের ক্যালেন্ডার ডিসেম্বর

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ডিসেম্বর মাস ক্যালেন্ডারের সর্বশেষ মাস। ডিসেম্বর নামটি এসেছে ডিসেম মানে দশম থেকে। যা রোমান শব্দ থেকে এসেছে। ডিসেম্বর ৩১ দিনের।  ডিসেম্বর মাসের প্রথম দিন রবিবার। ডিসেম্বর মাস বিজয়ের মাস।

২০২৪ সালের ক্যালেন্ডার ডিসেম্বর

ডিসেম্বর মাস ইংরেজি বছরের সর্বশেষ মাস হলেও বাংলা ক্যালেন্ডারের অগ্রহায়ণ ও পৌষ মাস। অগ্রহায়ণ মাস ফসল ঘরে তোলার মাস। আর পৌষ মাস শীতকালের শুরু। বাঙালি উৎসবের পিঠাপুলির সূচনা এই মাস থেকেই হয়।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা থেকে দেখা যায় এ মাসে বেশ কিছু ছুটির দিন রয়েছে। নিচে তার তালিকা উল্লেখ করা হলো।

  • ১৬ ডিসেম্বর বিজয় দিবস, সাধারণ ছুটি।
  • ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন, সাধারণ ছুটি।

২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডার নিয়ে প্রশ্ন 

ইংরেজি ক্যালেন্ডার কত দিনের?

ইংরেজি ক্যালেন্ডার ৩৬৫ দিন এবং চার বছর পর লিপ ইয়ার হয়। 

ইংরেজি ক্যালেন্ডার শুরু হয়েছে কিভাবে?

ইংরেজি ক্যালেন্ডার আমরা যেটা এখন বর্তমানে ব্যবহার করে থাকি রোমান পোপ গ্রেগোরি প্রথম এই ক্যালেন্ডারটি তৈরি করেন।  এবং তার নাম অনুসারে এই ক্যালেন্ডারের নাম গ্রেগোরিয়ান ক্যালেন্ডার। 

ইংরেজি ক্যালেন্ডার এর কোন দিন বাংলা নববর্ষ?

ইংরেজি ক্যালেন্ডার এর ১৪ই এপ্রিল  বাংলা নববর্ষ।

ইংরেজি ক্যালেন্ডার এ কতগুলো মাস?

ইংরেজি ক্যালেন্ডার এর বারটি মাস রয়েছে।

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার বিষয়ে লেখকের মন্তব্য 

২০২৪ সালের বাংলা ইংরেজি ক্যালেন্ডার বিষয়ে আজ আমরা এই আর্টিকেলটি পড়লাম। নিশ্চয়ই আপনারা সকলেই বাংলা ক্যালেন্ডার ইংরেজি ক্যালেন্ডার সম্পর্কে এবং এদের ইতিহাস সম্পর্কেও জানতে পেরেছেন। এছাড়াও আমাদের ক্যালেন্ডার ভিত্তিক প্রোগ্রাম ও সরকারি ছুটির হিসাব এবং বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠানের বিষয়ও আমরা এই ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারি। 

আমাদের দৈনন্দিন জীবনে ক্যালেন্ডার ২০২৪ সাল ছাড়াও প্রতিটা বছরই খুবই গুরুত্বপূর্ণ। প্রতিবছরই ক্যালেন্ডার কেনার প্রয়োজন হয়ে থাকে কিন্তু আমরা অনেক সময় ক্যালেন্ডার বিষয়ক অনেক তথ্য বুঝতে পারি না। আশা করি আজকে আপনারা ক্যালেন্ডার বিষয়ক তথ্য আমাদের আর্টিকেল থেকে জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url