নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম

 নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম জানতে হলে আপনাকে চুল কাটার হাদিস জানতে হবে। আপনারা অনেকেই নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম জানতে চেয়েছেন। যারা নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম জানতে চেয়েছেন তারা আজকের এই আর্টিকেল টি পড়ুন। কারণ আজকের এই আর্টিকেলে আমরা জানবো নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম। 

নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম ছাড়াও আপনাকে আরো বলা হবে চুল কাটার হাদিস, নবজাতকের চুলের যত্ন, ছোট বাবুদের চুল কাটার নিয়ম, ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা, শিশুর মাথার চুল ঘন করার উপায়, মাথার চুল কাটার ইসলামিক নিয়ম। নবজাতকের চুলের যত্ন জানতে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম 

নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম 

আমাদের আজকের আর্টিকেলের সূচনাতেই বলা হবে নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম। নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম আছে কিনা তা সম্পর্কে আমরা অনেকেই নিশ্চিত নই। তাহলেই জানতে পারবেন নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম কি। তো চলুন তাহলে দেখে নেই নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম এ কি বলা হয়েছে। নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম: 

আরো পড়ুন: ১০০০টি ন দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ - N দিয়ে নাম

নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম হলো সন্তান জন্মের সপ্তম দিনে চুল কাটা সুন্নত। হযরত আনাস ইবনে মালিক রাঃ হতে বর্ণিত, হযরত মুহাম্মদ সাঃ এর নাতি হাসান ও হুসাইনের জন্মের সপ্তম দিনে চুল কাটার এবং চুলের ওজনের পরিমাণ সদকা দেওয়ার নির্দেশ দেন। নবজাতকের চুলের যত্ন কিভাবে নিবেন তা জানতে এই লিংকে ক্লিক করুন। 

মাথার চুল কাটার ইসলামিক নিয়ম  

নারী ও পুরুষ বাহিরে সৌন্দর্য বহন করে মাথার চুল। আমাদের হাত পায়ের নখ যেরকম বড় হতে থাকে ঠিক তেমনি মাথার চুলও বড় হতে থাকে। মাথার চুল কাটার ইসলামিক নিয়ম নারী ও পুরুষের ক্ষেত্রে আলাদা আলাদা। আমরা বেশিরভাগ মানুষই মাথার চুল কাটার ইসলামিক নিয়ম সঠিকভাবে জানি না। তাই আজকে আমি আলোচনা করব মাথার চুল কাটার ইসলামিক নিয়ম। 

শুরুতেই বলব মেয়েদের মাথার চুল কাটার ইসলামিক নিয়ম। এরপর বলব ছেলেদের মাথার চুল কাটার ইসলামিক নিয়ম। তো চলুন তাহলে আর দেরি না করে মাথার চুল কাটার ইসলামিক নিয়ম দেখে নেয়া যাক। মাথার চুল কাটার ইসলামিক নিয়ম: 

মেয়েদের মাথার চুল কাটার ইসলামিক নিয়ম   

চুল কাটার হাদিস হতে জানা যায় যে, মেয়েদের মাথার চুল কাটা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে এ ব্যাপারে কিছু মতভেদ রয়েছে। কোন কোন ওলামায়ে কেরাম বলেছেন যে নারীদের চুল কাটা পুরোপুরি হারাম আবার কেউ কেউ বলছেন যে নারীদের মাথার চুল কাটা মাখরুহ। তবে কোন নারী যদি শারীরিক কোন রোগের কারণে তার মাথার চুল কাটতে চান তবে তা কাটতে পারে। 

ছেলেদের মাথার চুল কাটার ইসলামিক নিয়ম   

আজকালকার ছেলেরা বিভিন্ন রকমের ফ্যাশন করে চুল কাটিং করেন। বেশিরভাগ ছেলেরাই মাথার চুল গুলো বড় রাখেন এবং দুই পাশের চুলগুলো ছোট করেন। যা আমাদের নবীজি সাঃ নিষেধ করেছেন। চুল কাটার হাদিস হতে আমরা জানতে পারি যে তিন পদ্ধতিতে চুল কাটার নির্দেশ রয়েছে আমাদের ইসলামে। 

  • একটি হলো বাবরি চুল রাখা। বাবরি চুল রাখার আবার তিনটি পদ্ধতি রয়েছে। ১. কানের লতি পর্যন্ত একে ওয়াফরা বলা হয়, ২. ঘাড় ও কানের লতির মাঝামাঝি পর্যন্ত যাকে লিম্মা বলা হয়, ৩. ঘাড় পর্যন্ত রাখা একে জিম্মা বলা হয়। 
  • দ্বিতীয়টি হলো মুন্ডিয়ে দিয়ে ফেলা। 
  • আর তৃতীয়টি হলো সকল চুল সমান করে কাটা। 

আরো পড়ুন: শিশুর জ্বর হলে করণীয় - শিশুর জ্বর কমানোর ২০ উপায়

চুল কাটার হাদিস এ এই তিনটি সুন্নতি কায়দায় চুল কাটতে বলা হয়েছে। আশাকরি মাথার চুল কাটার ইসলামিক নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। মাথার চুল কাটার ইসলামিক নিয়ম ছাড়াও পরবর্তী পর্বগুলোতে আরো জানতে পারবেন চুল কাটার হাদিস, নবজাতকের চুলের যত্ন, ছোট বাবুদের চুল কাটার নিয়ম, ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা, শিশুর মাথার চুল ঘন করার উপায়।

চুল কাটার হাদিস

আমরা অনেকেই আছি যারা চুল কাটার হাদিস সম্পর্কে অবগত নই। চুল কাটার হাদিস হতে জানা যায় আমাদের নবীজি সাঃ চুল কাটার ব্যাপারে কি বলেছেন। এখন আমি চুল কাটার হাদিস বলবো। তো চলুন তাহলে দেখে নেই একটি চুল কাটার হাদিস। মাথার চুল কাটার হাদিস: 

হযরত ইবনে ওমর রাঃ হতে বর্ণিত, রাসুল সাঃ আমাদের কি কাজা করতে নিষেধ করেছেন। আমি জিজ্ঞেস করলাম, 'কাজা কি?' সেই সময় আব্দুল্লাহ রাঃ আমাকে বললেন শিশুদের যখন চুল কাটা হয় তখন এখানে ওখানে চুল রেখে দেওয়াকেই কাজা বলে। এ কথা যখন সে বলল তখন ওবায়দুল্লাহর কপাল ও মাথার এপাশ ওপাশ দেখানো হলো। ওবায়দুল্লাহ কে যখন আবার জিজ্ঞেস করা হলো যে বালক ও বালিকার ক্ষেত্রেও কি একই নিয়ম। তখন তিনি বললেন আমি জানিনা। ওবায়দুল্লাহ তখন বলেন যে এভাবে আমি আবার তাকে জিজ্ঞেস করলাম। তিনি বললেন যে পুরুষ শিশুর মাথার সামনের ও পেছনের দিকে চুল কাটা যাবে। আর অন্য একটি ব্যাখ্যা জানা যায়, কাজা হলো কপালের উপরে কিছু চুল রাখা এবং মাথার কোথাও চুল না রাখা। আবার মাথার চুল একপাশ বা অন্যপাশ থেকে কাটা। (বুখারি হাদিস: ৫৯২১) 

এই ছিল চুল কাটার হাদিস। চুল কাটার হাদিস ছাড়াও পরবরর্তীতে আরো জানতে পারবেন  নবজাতকের চুলের যত্ন, ছোট বাবুদের চুল কাটার নিয়ম, ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা, শিশুর মাথার চুল ঘন করার উপায় সম্পর্কে।

ছোট বাবুদের চুল কাটার নিয়ম

নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম আগেই বলেছি। এই ধাপে আমরা জানবো ছোট বাবুদের চুল কাটার নিয়ম কি। ছোট বাবুদের চুল কাটার নিয়ম যারা জানেন না তারা এই ধাপে ছোট বাবুদের চুল কাটার নিয়ম জানতে পারবেন। তো চলুন তাহলে দেখে নেই ছোট বাবুদের চুল কাটার নিয়ম কি। ছোট বাবুদের চুল কাটার নিয়ম: 

আগের দিনের মানুষেরা বলতো যে শিশুর মাথা যতবার ন্যাড়া করা দেওয়া হবে ততই ভালো ঘন হবে মাথার চুল। তবে এ ব্যাপারে বৈজ্ঞানিক কোন ব্যাখ্যা নেই। যদি বারবার ন্যাড়া করে দেওয়া হয় তাহলে চুলের গোড়া কিছুটা মোটা হবে কিন্তু চুলের সংখ্যা বাড়বে না। এজন্য চুলের গোড়া মোটা হওয়ার ফলে আমাদের কাছে মনে হয় যে চুল ঘন হয়েছে। কিন্তু চুল যত লম্বা হতে থাকে চুলের আগা আস্তে আস্তে পাতলা হতে থাকে। আমাদের চুল তৈরি হয় মাথার খুলির নিচের খুলি ফলিকল হতে। এজন্য ওপর থেকে আমরা যতই ন্যাড়া করি না কেন কোনো কাজে আসবে না। ছোট বাবুদের চুল কাটার নিয়ম খুব বেশি একটা ব্যাতিক্রম নয়। 

ছোট বাবুদের চুল কাটার নিয়ম সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন। ছোট বাবুদের চুল কাটার নিয়ম ছাড়াও এরপর আরো জানতে পারবেন ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা, শিশুর মাথার চুল ঘন করার উপায়, নবজাতকের চুলের যত্ন সম্পর্কে। 

ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা 

আজকাল বেশিরভাগ বাচ্চাদের ই ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হয়। প্রায় সব সেলুনেই ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হয়। এমন কি বাসা বাড়িতেও ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হয়। ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হলে চুল অনেক সহজেই কাটা যায় এবং চুলে বিভিন্ন ফ্যাশন আনা যায়। ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হলে কোনো ক্ষতি হয় কি না তা নিয়ে এখন ও গবেষণা চলছে। তবে ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা হলে কোনো ক্ষতি হলেও সামান্য পরিমাণে হয়। এ সম্পর্কে হয়তো পরবর্তীতে আরো অনেক বৈজ্ঞানিক ব্যাখ্যা আসবে। 

আরো পড়ুন: চুল ঘন করার উপায় ৭ দিনে - চুল পড়া বন্ধ করার উপায়

আশাকরি ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা সম্পর্কে জানতে পেরেছেন। এরপরের পর্বে আমারা জানতে পারবো শিশুর মাথার চুল ঘন করার উপায়, নবজাতকের চুলের যত্ন সম্পর্কে।  

শিশুর মাথার চুল ঘন করার উপায়

ছোট বাচ্চাদের ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্ন নেওয়া উচিত। কারণ ছোটবেলা থেকেই চুলের যত্ন নিলে বাচ্চাদের চুল বড় হতে হতে অনেক ঘন এবং সিল্কি হয়ে উঠেবে। আর আমরা বড়রা যেভাবে আমাদের নিজেদের যত্ন নিতে পারি ছোটরা সেভাবে পারে না। তাই বাচ্চাদের যত্ন তার মায়েদেরই নিতে হয়।

আপনারা অনেকেই শিশুর মাথার চুল ঘন করার উপায় জানতে চেয়েছেন। শিশুর মাথার চুল ঘন করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই পর্বটি পড়ুন। এই পর্বে জানতে পারবেন শিশুর মাথার চুল ঘন করার উপায় সম্পর্কে। তো চলুন তাহলে দেখে নেই শিশুর মাথার চুল ঘন করার উপায় কি। শিশুর মাথার চুল ঘন করার উপায়: 

  • শ্যাম্পুর সাথে এলোভেরা রস মিশিয়ে দেওয়া। 
  • সপ্তাহে অন্তত দুই দিন বা তিন দিন শ্যাম্পু করে দিন। 
  • শিশুর বয়স অনুযায়ী ভালো কোন ব্রান্ডের তেল মাথায় মালিশ করে দিবেন।  
  • বারবার চুলা আঁচড়ানো শিশুর মাথার চুল ঘন করার উপায়। 
  • চুল ঘন করতে বড়দের ক্ষেত্রে যেমন পেঁয়াজের রস অনেক কার্যকরী ঠিক তেমনি ছোটদের ক্ষেত্রে অনেক কার্যকরী। তাই নারিকেল তেলের সাথে পেঁয়াজের রস মিশিয়ে চুলে গোড়ায় লাগিয়ে দিন। এরপর ২০ মিনিট পর শ্যাম্পু করে দিন। 

নবজাতকের চুলের যত্ন

নবজাতকের চুলের যত্ন কিভাবে নিতে হয় তা জানেন বেশিরভাগ মায়েরাই। নবজাতকের চুলের যত্ন নেওয়া খুব ই একটি জরুরী বিষয়। এই ধাপে আমরা জানবো নবজাতকের চুলের যত্ন কিভাবে নিতে হয়। তো চলুন তাহলে দেখে নেই নবজাতকের চুলের যত্ন কিভাবে নিতে হয়। নবজাতকের চুলের যত্ন: 

নবজাতকের চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে চুলের তেল দেওয়া টা সবচেয়ে বেশি জরুরী। শিশুর মাথায় তেল দেয়া অবস্থায় তাকে এসির নিচে রাখবেন না। এতে বাচ্চার ঠান্ডা লাগতে পারে। তার বয়স অনুযায়ী তার জন্য তেল নির্বাচন করতে হবে। শিশুর মাথায় তেল মালিশ করতে হবে ঘড়ির কাটার মত এবং একইভাবে উল্টো দিক থেকে আবার একবার। এভাবে সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন। এতে রক্ত সঞ্চালন ভালো হবে পাশাপাশি চুলের পুষ্টি বাড়বে।

শেষ কথা: নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম

বন্ধুরা, এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে জানানো হয়েছে নবজাতকের চুল কাটার ইসলামিক নিয়ম, চুল কাটার হাদিস, নবজাতকের চুলের যত্ন, ছোট বাবুদের চুল কাটার নিয়ম, ট্রিমার দিয়ে বাচ্চাদের চুল কাটা, শিশুর মাথার চুল ঘন করার উপায়, মাথার চুল কাটার ইসলামিক নিয়ম। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসার আমন্ত্রণ রইল। ধন্যবাদ। ২২০৭০।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url