দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো - দারাজে ডেলিভারি চার্জ কত

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো এ বিষয়ে অ্যাপ থেকে অনলাইনের মাধ্যমে শপিং করার পদ্ধতি সম্পর্কে বুঝতে পারা অনেকের জন্যই কঠিন। এছাড়া দারাজে ডেলিভারি চার্জ কত সে ব্যাপারে বিভিন্ন ধরনের সমাধান রয়েছে।

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো

দারাজ একটি অনলাইন শপিং প্লাটফর্ম। বাংলাদেশে দারাজ থেকে সকলেই কমবেশি শপিং করে থাকেন। দারাজ এর পণ্য কেনা এবং এই বিষয়ক সময় এবং অবস্থান ভিত্তিক অনেকেরই অনেক ধরনের প্রশ্ন থেকে যায়।

পেজ সূচিপত্রঃ দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো 

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো এ বিষয়ে অনেকেরই প্রশ্ন থাকে। কারণ দারাজ এর মত অনেক ই কমার্স অ্যাপ রয়েছে আর এসব অ্যাপ গুলোর প্রত্যেকেরই আলাদা ধরনের অর্ডার দেওয়ার পদ্ধতি। আর দারাজ বাংলাদেশের সবচেয়ে বড় ই কমার্স প্রতিষ্ঠান হওয়ার কারণে বাংলাদেশে অনেক বেশি এই অ্যাপ থেকে কেনাকাটা হয়ে থাকে।  

দারাজ ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় এবং এশিয়ার পাঁচটি দেশের মধ্যে এই ব্যবসার পরিচালনা চলে। যদিও বাংলাদেশে এটি আসে ২০১৫ সালে। তবে এর এত জনপ্রিয়তার কারণে ২০১৮ সালে আলিবাবা প্রতিষ্ঠান দারাজ কিনে নেয়। 

বাংলাদেশের দারাজ এতটাই জনপ্রিয় যে বাংলাদেশ থেকে দুটি পুরস্কার পেতে সক্ষম হয়েছে। তাই জনপ্রিয় এই ওয়েবসাইট থেকে কিভাবে সহজে পণ্য অর্ডার করা সম্ভব এ বিষয়ে আপনাকে বিস্তারিত জানানো হচ্ছে। মূলত দারাজ অ্যাপ অথবা ওয়েবসাইট দুই ভাবেই অর্ডার দেওয়া সম্ভব। অ্যাপের মাধ্যমে ফোন থেকেই সহজ অর্ডার দেওয়া যায়।

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে 100$ - 200$ টাকা ইনকাম

আর ওয়েবসাইট ব্যবহার করা সম্ভব কম্পিউটারের সাহায্যে। তবে অ্যাপ অথবা ওয়েবসাইট দুই জায়গায় মাঝে মাঝে আলাদা করে অফার পাওয়া যায়। তবে ওয়েবসাইট থেকে অ্যাপেই বেশি ছাড় পাওয়া যায়। তাহলে প্রথমে চলুন পণ্য কিভাবে অর্ডার দেওয়া যায় সেই ধরন সম্পর্কে জেনে আসি।  

  • প্রথমত অ্যাপ বা ওয়েবসাইট দুটি থেকেই একইভাবেই অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেই নিয়ম আমরা পরে বিস্তারিত আলোচনা করব।
  • এরপর আপনার কাঙ্খিত পণ্যটি খুঁজে বের করতে হবে। সামনে না পেলে আপনি সার্চ বারে লিখে খুঁজতে পারেন। অনেক ধরনের গিফট বক্স বা বিভিন্ন ক্যাটাগরির পণ্য রয়েছে। আপনার দৈনন্দিন বা ব্রান্ড এর যা কিছু দরকার সবকিছুই আপনি দারাজে পেয়ে যাবেন।
  • আপনার পছন্দের পণ্যটি আপনি বাছাই করার পর তা একটি কার্টে যুক্ত হবে। এবং সব পণ্য বাছাই হয়ে গেলে আপনি কার্টে গিয়ে এরপরের ধাপ কেনার জন্য প্রফেস শুরু করে দিবেন।
  • এই মুহূর্তে আপনার প্রোডাক্টের দাম, পরিমাণ, আপনার ইমেইল এড্রেস নাম্বার এবং আপনার পণ্যটি ডেলিভারি কোথায় হবে, পিকআপ পয়েন্ট সব একটা লিস্টে পূরণ করতে হবে।
  • তথ্যগুলো পূরণ করার পর নিচের ডান দিকে প্রসেস নামে একটি ঘর রয়েছে সেখানে ক্লিক করবেন। এবং পরের ধাপ চলে আসবে। এখানে আপনাকে পেমেন্ট বিষয়ে ইনফরমেশন দিবে। বিভিন্ন ধরনের প্রেমেন্ট প্রসেস রয়েছে। এর মধ্যে আপনি কার্ড বা বিকাশ অথবা মোবাইল ব্যাংকিং অথবা রকেট এরকম বিভিন্ন মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। এছাড়া ক্যাশ অন ডেলিভারি অপশনও রয়েছে।
  • পেমেন্ট মেথড পূরণ করার জন্য আপনাকে প্রথমেই আপনার ফোন নাম্বারটি দিতে হবে এবং আপনার ফোন নাম্বারের সাথে সাথে একটি otp আসবে। ওটিপিটি পেস্ট করার পর আপনার কাছে পিন নাম্বার চাইবে এবং এরপরই আপনার পেমেন্ট শেষ হবে।

দারাজ খুবই সহজ ভাবে তাদের অর্ডার প্রক্রিয়া ডিজাইন করেছেন। এ কারণে খুব সহজেই যে কেউ এই প্রক্রিয়া সম্পন্ন করে তাদের কাঙ্ক্ষিত অর্ডার হাতে পেয়ে যাবেন। 

দারাজে ডেলিভারি চার্জ কত 

দারাজে ডেলিভারি চার্জ কত সে বিষয়ে আমরা অনেকেই দ্বিধার মধ্যে থাকি। সমস্যা হচ্ছে দারাজে অনেক আলাদা আলাদা বাইরের সেলার রয়েছে। তারা তাদের প্রয়োজন মত ভিন্ন রকম ডেলিভারি চার্জ দিয়ে থাকেন। তবে দারাজের ডেলিভারি চার্জ মোটামুটি একই রকমই প্রায়ই থাকে। মাঝে মাঝে ডেলিভারি চার্জ ফ্রিও পাওয়া যায়। 

আপনি যদি একজন সেলার থেকেই একাধিক পণ্য অর্ডার করেন তাহলে আপনার একবারই ডেলিভারি চার্জ দেওয়া লাগবে। আলাদা আলাদা পণ্যের জন্য আলাদা করে ডেলিভারী চার্জ প্রযোজ্য নয়। এই পদ্ধতি অনেক সাশ্রয়ী। তাই দারাজ থেকে কিছু অর্ডার করলে একাধিক পণ্য অর্ডার করা বুদ্ধিমানের কাজ। 

সাধারণত ঢাকার মধ্যে ডেলিভারি চার্জ ১০০ টাকার মধ্যে হয়ে থাকে। তবে ঢাকার বাইরে অন্য শহরে ডেলিভারি চার্জ ১৫০ বা ২০০ পর্যন্ত হয়ে থাকে। তবে আন্তর্জাতিক প্রোডাক্ট হলে শিপমেন্ট খরচের জন্য ডেলিভারি চার্জ বেশি আসে।

প্রোডাক্ট ডেলিভারির সময়

কিভাবে দারাজ অ্যাপ থেকে শপিং করবেন এই প্রশ্নটি অনেকেই করে থাকেন কারণ দারাজ একটি জনপ্রিয় ই-কমার্স মার্কেট। যেখানে একটি ছাদের নিচেই সব ধরনের প্রোডাক্ট যা দরকার সার্চ করলে পেয়ে যাবেন। তাই দারাজ এতটা জনপ্রিয়। প্রায় বছরের অনেক সময় দেখা যায় দারাজের অনেক ক্যাম্পেইন হচ্ছে। এই সময় অনেক ছাড় ও পাওয়া যায়। 

যেহেতু আমরা সবাই মার্কেটে বা বাজারে গিয়ে কিছু কেনার থেকে ব্যস্ততার কারণে ঘরে বসেই কেনাকাটা করতে স্বাচ্ছন্দ বোধ করি তাই কেনাকাটার মাধ্যমের জন্য দারাজের প্ল্যাটফর্মটি ব্যবহার করে থাকি। অনেক প্লাটফর্ম থাকলেও দারাজ সবচেয়ে জনপ্রিয়। দারাজে ফ্রী ডেলিভারি ছাড়াও ডেলিভারি দিতেও অনেক কম সময় লাগে। 

আবার আপনি ইন্টারন্যাশনাল মানের পণ্যও পেয়ে যাবেন। দারাজের নিয়ম অনুসারে ৭ থেকে ১০ দিনের মধ্যে আপনি আপনার প্রোডাক্টটি ডেলিভারি পেয়ে যাবেন। কিন্তু ইন্টারন্যাশনাল প্রোডাক্ট এর ক্ষেত্রে এর সময়ের পরিবর্তন হতে পারে। সেক্ষেত্রে ১৫ থেকে ৩০ দিনও লেগে যেতে পারে। দারাজের অফিসিয়াল নিয়মের মধ্যেই এই প্রসেসটি রয়েছে। 

এবং সময়ের খুব একটা পরিবর্তন হয় না। তাই আপনি সময় মতোই আপনার প্রোডাক্টের ডেলিভারি চার্জ দিয়ে পণ্যটি গ্রহণ করবেন। এবং অথেন্টিক অ্যাপ হওয়ার কারণে  দারাজ আপনাকে কখনোই ঠকাবে না। 

দারাজ অ্যাপ কিভাবে ডাউনলোড করতে হয় 

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো বা প্রডাক্ট অর্ডার করার আগে দারাজ অ্যাপটি ডাউনলোড করতে হবে। দারাজ অ্যাপ বা ওয়েবসাইট দুটি রয়েছে। তবে অ্যাপ ডাউনলোড করায় সবচেয়ে সহজ এবং সুবিধা। কারণ যেহেতু ফোন থেকে অ্যাপ নামাতে হয় আর ফোন সবার হাতের কাছেই থাকে এবং অ্যাপে অনেক বেশি ছাড় পাওয়া যায় তাই অ্যাপ নামানোর টাই বুদ্ধিমান এর কাজ।  

  • দারাজ অ্যাপ নামানোর জন্য প্রথমেই আপনাকে ফোনের গুগল প্লে স্টোরে যেতে হবে। 
  • গুগল প্লে স্টোরে আপনি দারাজ লিখে সার্চ দিবেন। 
  • এরপর আপনার সামনে দারাজ অ্যাপ চলে আসবে এবং আপনি ডাউনলোড করতে পারবেন।

অ্যাপ লগইন করার নিয়ম 

সঠিকভাবে দারাজ এর পণ্য কেনার আগে দারাজ অ্যাপ ডাউনলোড করার পর অবশ্যই অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি না করলে আপনি এই অ্যাপে লগইন করতে পারবেন না। আর অ্যাকাউন্ট তৈরি করা অনেক সহজ। 

আপনি আপনার ফেসবুক অথবা মেইল বা ফোন নাম্বার দিয়ে সাইন ইন করতে পারবেন। সাইন ইন করলেই মূলত আপনি একাউন্টে লগইন করতে পারবেন। সাইন ইন করে লগইন না করলে আপনি দারাজ থেকে কোন পণ্য কিনতে পারবেন না। আর এই প্রসেসটি মাত্র দুই থেকে তিন মিনিটের কাজ। 

নতুন দারাজ অ্যাপ ইন্সটল করলে আপনি অনেক ধরনের ডিসকাউন্টও পেয়ে যেতে পারেন। দেখা যায় দারাজ তার নতুন ইউজারদের ২০% থেকে ৫০% ছাড় দিয়ে থাকেন। এতে আপনার কোন প্রোডাক্ট কেনার জন্য অনেক টাকা বেঁচে যেতে পারে।

দারাজের পণ্য রিটার্ন পদ্ধতি 

কিভাবে দারাজ থেকে পণ্য অর্ডার করবো সেটা যেমন জানার জরুরী তেমনি দারাজের পণ্য রিটার্ন পদ্ধতি সম্পর্কেও জেনে থাকা প্রয়োজন। তবে রিটার্ন করার জন্য বেশ কিছু শর্ত রয়েছে। শর্ত অনুযায়ী পণ্যের অবস্থা ঠিক ঠাক থাকলে পণ্য রিটার্ন করা সম্ভব। দারাজের পণ্য বিভিন্নভাবে রিটার্ন করা যায়। নিচে এর ধাপগুলো বলা হলো।  

  • প্রথমে একাউন্ট ওপেন করে মাই অর্ডার সিলেক্ট করতে হবে। 
  • এরপর যে অর্ডারটি সিলেক্ট করতে চাচ্ছেন বা রির্টান করতে চাচ্ছেন সেটাতে ক্লিক করে ম্যানেজ অর্ডার অপশনে প্রেস করুন। 
  • এরপর রিটার্ন আইটেম অপশনটি ক্লিক করুন। 
  • এরপর এখানে একটি ফর্ম আসবে এটি পূরণ করে পিকআপ ট্রপ আপ করতে হবে।
  • এরপর যেভাবে পণ্যটি আপনার কাছে এসেছিল সেভাবেই প্যাকেজিং করে দিতে হবে এবং বাইরে পণ্যটির অর্ডার নম্বর ও ট্রাকিং নম্বর পরিষ্কারভাবে লিখে দিন। 
  • একটি নির্দিষ্ট টাইম এর মধ্যেই আপনার পণ্যটি রিটার্ন নেওয়ার জন্য একজন দারাজের প্রতিনিধি আসবে। এবং তার কাছ থেকে রিটার্ন গ্রহণের একটি স্বীকার পত্র ভবিষ্যতের জন্য রেখে দিন। 
পণ্যটি ফেরত দেওয়ার আগে আবারো ভালো করে চেক করে দেখুন যে রিটার্ন ট্রাকিং নম্বর ও অর্ডার নম্বর লিখেছেন কিনা। এবং রিটার্ন ফর্মে এই দুটি নম্বর সঠিকভাবে আবারো পূরণ করুন। 

সাধারণত দারাজের রিটার্ন কার্যক্রম ১৫ দিনের মধ্যে হয়ে থাকে। এবং দারাজের নিয়ম অনুযায়ী রিটার্নের জন্য কোন ফি দেওয়া লাগে না। 

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো সে বিষয়ে কিছু প্রশ্ন 

প্রশ্নঃ দারাজ থেকে প্রোডাক্ট কেনার পর কি রেটিং দিতে হয়?

উত্তরঃ দারাজ থেকে প্রোডাক্ট কিনে ডেলিভারি পাওয়ার পর প্রডাক্টটির কোয়ালিটি দেখে ভালো লাগলে আপনি ফাইভ স্টার পর্যন্ত রেটিং দিতে পারবেন। আপনার রেটিং দেখে ওই প্রোডাক্টটি আরেকজনের কেনার প্রতি আত্মবিশ্বাস বাড়বে। 

প্রশ্নঃ দারাজ থেকে পাওয়া বিদেশি পণ্যগুলো কোন দেশ থেকে আসে? 

উত্তরঃ দারাজ যেহেতু দক্ষিণ এশিয়ার ই-কমার্স প্ল্যাটফর্ম তাই বিদেশি পণ্যগুলো বেশিরভাগ দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকেই আসে। তবে বেশিরভাগ পণ্য চায়না থেকে আমদানিকৃত। 

প্রশ্নঃ দারাজ কি ফ্রি ডেলিভারি দেয়?

উত্তরঃ বিভিন্ন ধরনের ক্যাম্পেইন বা অফার এর সময় দারাজ ফ্রি ডেলিভারি দেওয়ার সুযোগ করে দেয়। মাঝে মাঝে পণ্যের উপর অনেক ছাড় থাকে। 

দারাজের প্রোডাক্ট বাতিল করার পদ্ধতি 

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো আমরা তা জেনে অনেকে না বুঝেই যেকোনো কিছু অর্ডার দিয়ে ফেলি। পরে দেখা যায় এই অর্ডারটি ক্যানসেল করার প্রয়োজন হয়। অপ্রয়োজনীয় এই অর্ডারটি ক্যানসেল করা বা বাতিল করার নিয়ম অনেকেই জানেন না। তাই আজকে তাদের সহযোগিতার উদ্দেশ্যেই আমরা বাতিল করার প্রসেস সম্পর্কে আলোচনা করব। 

দারাজে ডেলিভারি চার্জ কত

  • প্রথমে দারাজ অ্যাপ এ প্রবেশ করুন। 
  • এবং হোমপেজে গিয়ে আপনার একাউন্টে যেতে হবে।  
  • একাউন্টে প্রবেশ করার পর মাই অর্ডার নামে একটি অপশন রয়েছে এবং তার ডান দিকে ভিউ অল অপশনে ক্লিক করলে আপনি যতগুলো প্রোডাক্ট কেনার জন্য সিলেক্ট করেছেন বা অর্ডার দিয়েছেন সবগুলো লিস্ট চলে আসবে। 
  • যদি আপনার অর্ডারকৃত পণ্যটি প্রসেসিং এ থাকে তাহলে আপনি অর্ডারটি ক্যানসেল করতে পারবেন। কিন্তু যদি ডেলিভারি হয়ে যায় তাহলে আপনি এটা ক্যানসেল করার অপশন পাবেন না। 
  • প্রসেসিং এ থাকলে আপনার পণ্যটি সিলেক্ট করুন। তাহলে পরের পেজে যেতে পারবেন। 
  • পরের পেজে আপনার এই পণ্যটির অর্ডার নম্বর এবং অর্ডারের বিভিন্ন তথ্য আপনার সামনে তুলে ধরা হবে। 
  • অর্ডারকৃত পণ্যের পাশেই ক্যানসেল অপশন রয়েছে। এবং আপনি এখানে খুব সহজে ক্যানসেল করে দিতে পারবেন। 
  • এবং ক্যানসেল করলেই শেষ নয় এরপর আপনাকে আরো একটি পেজে নিয়ে যাবে যেখানে আপনার কাছে জিজ্ঞাসা করা হবে কেন ক্যানসেল করতে চাচ্ছেন। 
  • অনেক কারণ শো করা হবে। এর মধ্যে একটি কারণ আপনি সিলেক্ট করবেন। 
  • রিজন সিলেক্ট হয়ে গেলে কনফার্ম এ ক্লিক করবেন। 
  • এবং আপনাকে একটি কমেন্ট করতে বলা হবে। কমেন্ট হয়ে গেলে আপনার পণ্য বাতিল করা কমপ্লিট হয়ে গেল।  
  • এরপর সাবমিট এ ক্লিক করতে হবে। এবং আপনি খেয়াল রাখবেন যেন সাকসেসফুল সাবমিট দেখায়।

অ্যাপ থেকে শপিং করার সময় ভাউচার এর ব্যবহার 

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো তা জানার একটি প্রধান কারণ হচ্ছে দারাজে অনেক ভাউচার দিয়ে থাকে। সারা বছরই অনেক ধরনের ছাড় ছাড়াও ভাউচারের ব্যবস্থা রয়েছে। এ সকল সুবিধা গ্রহণ করতে পারলে আপনার প্রোডাক্ট কেনার পর অনেক টাকা সেভ করা সম্ভব। 

দারাজ পণ্য কেনার জন্য আপনি যখন কোন স্টোরে ঢুকবেন তখন দেখা যাবে ভাউচার বলে একটি অপশন রয়েছে। এই অপশনে আপনাকে বিভিন্ন মানের বিভিন্ন অ্যামাউন্টের ভাউচার শো করবে। এইগুলো পরে আপনি কালেক্ট করতে পারবেন। এবং যখন আপনি কিছু কিনবেন তখন ভাউচার কোডটি অ্যাপ্লাই করবেন। 

দারাজে অনেকগুলো পণ্য একসাথে  অর্ডার করার পদ্ধতি

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম সম্পর্কে আমরা জেনেছি কারণ দারাজে ৮০ লক্ষেরও বেশি পছন্দসই পণ্য রয়েছে। অনেক সময় আমরা মার্কেটে গিয়ে সব পণ্য পাইনা তখন দারাজ এ সার্চ করলে ওই পণ্যটা পেয়ে যাবেন। মার্কেটে ঘুরে সময় নষ্ট না করে দারাজ থেকে যদি কম সময়ের মধ্যে কাঙ্খিত পণ্য পাওয়া যায় তবে দারাজ ব্যবহার করাই সুবিধা জন। 

দারাজ থেকে পণ্য অর্ডার করার বিষয়ে একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে অনেকগুলো পণ্য একসাথে কিভাবে অর্ডার করা যায়। এই সুযোগ দারাজে রয়েছে। দারাজ অ্যাপ এ অনেকগুলো পণ্য একসাথে অর্ডার করতে পারবেন। সে ক্ষেত্রে আপনি একটা পণ্য খুঁজে পণ্যটিকে এড টু কার্টে যুক্ত করবেন। সরাসরি বাই নাও অপশন ক্লিক করবেন না। 

এরপর আরও একটি পণ্য খুঁজে আবারো এড টু কার্ট সিলেক্ট করুন। এভাবে সিলেট করা হয়ে গেলে আপনি কার্টে যাবেন এবং সেখানে যেই পণ্যগুলো নিয়েছেন সেগুলো পরপর সিলেক্ট করুন এবং আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে ওকে করুন। দেখবেন সবগুলো পণ্য অর্ডার হয়ে গিয়েছে। 

কিন্তু অর্ডার করা হলেও মাঝে মাঝে দেখা যায় প্রত্যেকটা পণ্যের আলাদা আলাদা ডেলিভারি চার্জ দেওয়ার প্রয়োজন হচ্ছে। এর কারণ হচ্ছে দারাজে থাকলেও এদের বিভিন্ন সেলার রয়েছে। আপনি যদি একই সেলারের পণ্য না নিয়ে থাকেন এবং আলাদা সেলারের থেকে পণ্য নেন তবে আপনাকে আলাদা আলাদা ডেলিভারি চার্জ প্রদান করতে হবে।

অথেন্টিক পণ্য কিনতে দারাজের ব্যবহার 

সাধারণ অনেক পণ্য পাওয়ার সত্ত্বেও দারাজে অর্ডার করার সঠিক নিয়ম জেনে কিভাবে দারাজ অ্যাপ থেকে অথেনটিক পণ্য কিনতে পারবেন আমরা এখন সে বিষয়ে আলোচনা করব। অথেন্টিক পণ্যের সব ধরনের ব্র্যান্ড বাংলাদেশে নেই। কিন্তু আপনি চাইলে দারাজ থেকেই সেই পণ্যগুলো কিনে আনতে পারবেন। 

অথেন্টিক পণ্য কিনতে দারাজের ব্যবহার

তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই পণ্যটি অথেনটিক কিনা সেই ব্যাপারে সুনিশ্চিত হতে হবে। সে বিষয়ে কিছু পদক্ষেপ রয়েছে, তা নিচে দেওয়া হল। 

  • প্রথমেই আপনার নির্বাচিত পণ্যগুলো দারাজ মল থেকে পারচেজ করছেন কিনা সে ব্যাপারে সুনিশ্চিত হতে হবে। দারাজ মলের পণ্যগুলো অথেন্টিক ব্রান্ডের হয়ে থাকে। 
  • আবার কিছু ব্রান্ড রয়েছে যারা দারাজের সাথে সরাসরি কাজ করে থাকে। এবং এই প্রোডাক্টগুলো কিনতে হলে অবশ্যই সেই ব্রান্ডের লোগো দেখে কিনুন। 
  • কোন প্রোডাক্ট কেনার আগে অবশ্যই রেটিং দেখে কিনুন। এবং ক্রেতাদের কমেন্ট গুলো দেখে নিতে পারেন। 
  • যে পণ্যই কিনবেন তাদের বিবরণ গুলো ভালো করে দেখে নিন। এতে আপনি বুঝতে পারবেন প্রোডাক্টটি অথেন্টিক কিনা। 
  • আপনি যদি তাও সুনিশ্চিত হতে না পারেন তবে আপনি কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করে প্রোডাক্ট কেনার ব্যাপারে কনফার্ম হতে পারে। 

পণ্য কেনার সুবিধার্থে ক্যাটাগরি 

দারাজ থেকে কিভাবে শপিং করার জন্য অর্ডার দিবেন সে ব্যাপারে সুনিশ্চিত হওয়ার জন্য অনেক ধরনের ক্যাটাগরি ধরে দারাজ পণ্য বিক্রি করে থাকে। আপনি দারাজ অ্যাপে ঢুকলে প্রথমেই ক্যাটাগরির অপশন পেয়ে যাবেন। সেখানে এমন কোন ক্যাটাগরি নাই যা বাদ পড়েছে। 

ক্যাটাগরি লিস্ট থেকে আপনি আপনার পছন্দের প্রোডাক্ট সিলেক্ট করতে পারবেন। প্রোডাক্ট সিলেট করার পর অবশ্যই এড টু কার্টে প্রোডাক্টটি নিয়ে যেতে পারবেন অথবা সরাসরি বাই নাও অপশনে ক্লিক করে ওরা কি কিনে ফেলবেন। 

দারাজের কাস্টমার কেয়ার

ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ শপিং করার জন্য আদর্শ একটি প্ল্যাটফর্ম। এই প্লাটফর্মে আপনি কাস্টমার কেয়ারের সুবিধা পেয়ে যাবেন। আপনার যেকোনো ধরনের প্রশ্ন, সমস্যা, রিফান্ড জাতীয় ঝামেলায় পরলে আপনি কাস্টমার কেয়ারে যোগাযোগ করে সমস্যা সমাধান করতে পারবেন। 

আবার দারাজ কাস্টমার কেয়ার থেকে আপনি ইমেইল ফোন বা চ্যাটের মাধ্যমেও বিভিন্ন ধরনের সার্ভিস পেয়ে থাকবেন। আপনার যেকোনো ধরনের সমস্যায় কাস্টমার কেয়ারে সরাসরি ফোন করলে অতি দ্রুত সমাধান পাবেন।

দারাজ থেকে পণ্য অর্ডার করা সঠিক নিয়ম ও ডেলিভারি বিষয়ক আরো কিছু প্রশ্ন 

প্রশ্নঃ দারাজের ডেলিভারি চার্জ কত? 

উত্তরঃ আপনি কোন এলাকা থেকে অর্ডার করছেন সেই দূরত্বর উপর নির্ভর করে দারাজের ডেলিভারি চার্জ নির্ধারিত হয়ে থাকে। সাধারণত ঢাকার ভেতর একরকম চার্জ আবার ঢাকার বাইরে ডেলিভারি চার্জ এর পরিবর্তন দেখা দেয়। তবে দারাজের বিভিন্ন পয়েন্ট থেকে পণ্য নিলে মাত্র ১৫ টাকা ডেলিভারি চার্জেই আপনি আপনার পার্সেলটি রিসিভ করতে পারবেন। 

প্রশ্নঃ দারাজ বাংলাদেশকে আলি বাবা কত সালে অধিগ্রহণ করে?

উত্তরঃ যেহেতু দারাজ বাংলাদেশের একটি খুবই জনপ্রিয় ই প্লাটফর্ম তাই আলিবাবা গ্রুপ দারাজ কে ২০১৮ সালের মে মাসে অধিগ্রহণ করে ফেলে। 

প্রশ্নঃ দারাজ কালেকশন পয়েন্ট থেকে পণ্য নেওয়ার সুবিধা কি?

উত্তরঃ কালেকশন পয়েন্ট থেকে পণ্য নিলে খুব দ্রুত পণ্য আপনার হাতে চলে আসবে। এবং ডেলিভারি চার্জ মাত্র ১৫ টাকা। 

প্রশ্নঃ দারাজের কালেকশন পয়েন্ট কয়টি? 

উত্তরঃ সারাদেশে দারাজের মোট ৫৮টি কালেকশন পয়েন্ট রয়েছে।

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো বিষয়ে লেখকের মন্তব্য

দারাজ থেকে কিভাবে পণ্য অর্ডার করবো এবং দারাজে ডেলিভারি চার্জ কত সে বিষয়ে উপরে আমরা আলোচনা করেছি। আপনাদের যদি দারাজে অর্ডার দেওয়ার প্রয়োজন হয়ে থাকে তবে অবশ্যই উপরের দেওয়া নিয়ম অনুসরণ করে প্রোডাক্ট অর্ডার করবেন। প্রয়োজনে কোন ধরনের সমস্যায় পড়লে কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করতে ভুলবেন না। 

আর যদি কখনো দারাজের পণ্য রিটার্ন করতে চান তবে সেই সুবিধা ও পেয়ে যাবেন। অনেকের পছন্দমত প্রোডাক্ট না হওয়ার কারণে জানতেন না যে সেটা ফেরত দেওয়া যায়। আর দারাজ থেকে বেশ অনেক ধরনের সুবিধা এমনকি ইনকামেরও সুযোগ রয়েছে। তাই আশা করি আজকের আলোচনা থেকে আপনারা সকলেই দারাজের ব্যাপারে সব ধরনের তথ্যই জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url