ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অনার্স বা ফাজিল রেজাল্ট দেখার নিয়ম কিভাবে দেখা সম্ভব ও ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষের পরীক্ষা সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর ও কিছু জিজ্ঞাসা সম্পর্কে আজকে আমাদের আলোচনা।

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম

ইসলামিক অনার্স বা ফাজিল ডিগ্রী সম্মানের আওতাধীন। ফাজিল সব পরীক্ষার রেজাল্ট একসাথে দেখার নিয়ম সম্পর্কে ইসলামিক আরবী বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট থেকে কিভাবে তথ্য পাওয়া সম্ভব সে ব্যাপারে জানতে পারব।

পেজ সূচিপত্রঃ ফাজিল রেজাল্ট দেখার নিয়ম 

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানার আগে আমাদের আগের বুঝতে হবে ফাজিল পড়াশোনা কেন হয়। বাংলাদেশের যে কয় ধরনের শিক্ষা কার্যক্রম রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে মাদ্রাসা শিক্ষা। মাদ্রাসা শিক্ষা কার্যক্রম ইসলামী নিয়ম-কানুন অনুসারে আর নীতির ওপর নির্ভর করে পরিচালিত হয়।

ছাত্র-ছাত্রীদের ইসলামিক নীতিমালায় জীবন গঠন করানোই এই শিক্ষা ব্যবস্থার মূলনীতি। বাংলাদেশের মাদ্রাসা ভিত্তিক পড়াশোনার একটি অংশ হচ্ছে ফাজিল। মূলত সাধারণ যে অনার্স বা ডিগ্রী পড়াশোনা চলে সেটার মাদ্রাসা ভার্সন এই ফাজিল। মাদ্রাসার জন্য উচ্চ শিক্ষার ক্ষেত্রে দেশের বিভিন্ন অঞ্চলে বেশ কয়েকটি মাদ্রাসা পরিচালিত হচ্ছে।

এগুলো ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় নামে একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। এসব বিশ্ববিদ্যালয়ে মূলত ফাজিল পড়ানো হয়। ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ এ আমরা কিভাবে বিভিন্ন বর্ষের রেজাল্ট অনুসন্ধান করতে পারব সে ব্যাপারে আলোচনা করা হবে।

২০২৪ সালে প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ফাজিল পরীক্ষা একসাথে সম্পন্ন হয়েছে। এখন এই পরীক্ষার রেজাল্ট কখন দিবে তা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে নোটিশ দেখলেই বোঝা যাবে। বাংলাদেশের ফাজিল পাস পরীক্ষার জন্য ফলাফল দেখার সুবিধার্থে আমরা নিচে দুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।

প্রথম পদ্ধতিঃ

এই পদ্ধতিতে ফাজিল পাস এবং ফাজিল অনার্স এর রেজাল্ট একই ভাবে দেখা যায়। তাই এই নিয়ম এ অনুসন্ধান করলেই আপনি যে কোন ফলাফল পেয়ে যাবেন। এই পদ্ধতিতে রেজাল্ট জানার জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই তাদের রেজিস্ট্রেশন নম্বর প্রদান করতে হবে। নিচে উক্ত ধাপটি উল্লেখ করা হলো।

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম
  • শুরুতেই আপনাকে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে যেতে হবে। উক্ত ওয়েবসাইটে রেজাল্ট দেখার মেনুর সামনেই চলে আসবে।
  • এরপর ধাপে ধাপে বেশ কয়েকটি তথ্য আপনাকে প্রদান করতে হবে। প্রথমে ক্লাস অপশন চাবে। যদি আপনি ফাজিল পাস এর শিক্ষার্থী হন তবে ফাজিল পাস আর যদি আপনি অনার্সের শিক্ষার্থী হন তবে ফাজিল অনার্স নির্ধারণ করতে হবে।
  • এরপর পরীক্ষার বছর সিলেট করতে হবে। অবশ্যই যে বর্ষের পরীক্ষার রেজাল্ট দেখতে চাচ্ছেন মনে করেন ২০২৪ দিবেন। অপশনে ২০১৫ সাল পর্যন্ত বছর সিলেক্ট করা যায়।
  • রেজিস্ট্রেশনে আপনার নিজের রেজিস্ট্রেশন নাম্বার টি প্রদান করবেন।
  • এরপর লাস্টে আপনাকে একটি অংক মিলাতে হবে। খুবই সাধারণ একটি যোগ বিয়োগ বা গুন ভাগ করতে দিবে। আপনি এটি সমাধান করবেন।
  • এরপরই আপনি রেজাল্টের অপশনে যাবেন। 
এবং আপনার সব তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে আপনার সামনে আপনার গ্রেডশিট দেখানো হবে। এই গ্রেডশিট টি আপনি পরে ডাউনলোড করে নিতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতিঃ

এ পদ্ধতিটি মূলত শিক্ষার্থীরা ব্যবহার করতে পারে না। কারণ এই পদ্ধতি তে ফলাফল বের করতে হলে আপনার মাদ্রাসার ইন নম্বর ও একটি পাসওয়ার্ড এর প্রয়োজন হয়। আর এখানে আপনি গেডশীট বা মার্কশিট পাবেন না। সম্মিলিত সমস্ত ক্লাসের ফলাফল শুধু দেখতে পাওয়া সম্ভব। সাধারণত মাদ্রাসার শিক্ষকরাই এ পদ্ধতিতে ফলাফল বের করে থাকেন।
  • এ পদ্ধতিতেও ফলাফল বের করার জন্য প্রথমে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর সামনে আপনার সরাসরি স্টুডেন্ট রেজাল্ট অপশনটি আসবে। এটির পাশে আপনি মাদ্রাসার রেজাল্ট অপশনও দেখতে পাবেন।
  • মাদ্রাসার রেজাল্ট অপশনে ক্লিক করার পর আপনি আপনার মাদ্রাসার ইন নম্বর দিবেন।
  • এরপর আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে। আপনার মাদ্রাসার পাসওয়ার্ডটি ইনসার্ট করতে হবে।
  • এবার এক্সাম ইয়ার সিলেক্ট করতে হবে।
  • এরপর ক্লাস অপশন আসবে। সেখানে পাস বা অনার্স অপশন চুজ করতে হবে।
  • শেষে আবারো আপনাকে একটি যোগ করতে দিবে। এবং এটা আপনার পূরণ করতে হবে। 
এরপর লাস্টে সবকিছু ঠিকঠাক ভাবে প্রদান করলে আপনি আপনার সব ছাত্রছাত্রীদের রেজাল্ট এর পিডিএফ পেয়ে যাবেন। এবং প্রয়োজনে ডাউনলোড করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ফাজিল ফলাফল

আমরা সাধারণত দেখতে পাই যে এসএসসি বা এইচএসসি সমমানের পরীক্ষা গুলো এসএমএস এর মাধ্যমে ফলাফল পাওয়া যায়। কিন্তু ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল পরীক্ষার ফলাফল আপনি ওয়েবসাইট ছাড়া কখনোই এসএমএসের মাধ্যমে জানতে পারবেন না। কারণ এই পদ্ধতি এখনো এই বিশ্ববিদ্যালয়ে প্রচলিত হয়নি।

মূলত এভাবেই ফাজিল পাস বা অনার্স এর রেজাল্ট দেখতে পাওয়া যায়। পরীক্ষার ফলাফল দেখতে অনেকেই নাজেহাল হন। সঠিকভাবে নিয়ম না জানার কারণে রেজাল্ট পেতে অনেক সময় লাগে। তাই যদি আপনারা এই পদ্ধতিতে রেজাল্ট দেখে থাকেন তবে খুব কম সময়ের মধ্যেই ঘরে বসে ফলাফল পেয়ে যাবেন।

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষের পরীক্ষা

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম বিষয়ে আমরা উপরে বিস্তারিত আলোচনা করলাম। মূলত ২০২৪ সালের শুরুতেই ফাজিল প্রথম দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছে। প্রথম বর্ষের পরীক্ষা শুরু হয়েছে ১৫ই ফেব্রুয়ারি। দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছে ১৭ই ফেব্রুয়ারি ও তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছে ১৫ই ফেব্রুয়ারি। 

এবং প্রথম বর্ষের পরীক্ষা শেষ হয়েছে ২৪ শে ফেব্রুয়ারি। দ্বিতীয় বর্ষের পরীক্ষা শেষ হয়েছে ২৫ শে ফেব্রুয়ারি। ও তৃতীয় বর্ষের পরীক্ষা শেষ হয়েছে ১০ ই মার্চ। এসব পরীক্ষার রুটিন এবং সময়সূচী সবই ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট থেকেই আপনি পেয়ে যাবেন। 

এসব পরীক্ষায় যারা অনিয়মিত প্রাইভেট স্টুডেন্ট বা রিটেক বা মান উন্নয়নের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে চেয়েছিলেন বা এপ্লাই করেছিলেন তারা সকলেই অংশগ্রহণ করতে পেরেছিলেন। পরীক্ষা একসাথে শুরু হয়েছিল।

পরীক্ষা শুরু হয়েছিল দুপুর ২ টা এবং শেষ হয়েছিল বিকাল পাঁচটায়। এই তিন ঘণ্টার পরীক্ষায় ফাজিল এর রেজাল্ট মূল্যায়ন হয়। রেজাল্টের সময় অবশ্যই আপনি আমাদের উপরে উল্লেখিত রেজাল্ট দেখার পদ্ধতি অবলম্বন করলেই রেজাল্ট দেখতে পাবেন।

ফাজিল অনার্সে ভর্তি হওয়ার রেজাল্ট

ফাজিল স্নাতক ফলাফল এর পোস্ট থেকে আমরা রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছি। কিন্তু ২০২৪ এর শুরুতে ফাজিল ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। ১৭.১.২০২৪ থেকে ২৮.০১.২৪ পর্যন্ত এই কার্যক্রম স্থায়ী ছিল। মাদ্রাসা অফিস থেকে পূরণ করে তা জমা দিতে হয়েছে। এবং ২৮ তারিখে সকাল ১১ টায় ভর্তি পরীক্ষা সংঘটিত হয়েছে। 

ভর্তি পরীক্ষায় উত্তির্ন শিক্ষার্থীরা ফাজিল পাস এ ভর্তি হতে পারবেন। শুধুমাত্র আলিম পাস পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ফাজিল পড়াশোনার জন্য আবেদন করতে সক্ষম। এবং দাখিল পরীক্ষার মার্কশিট এর ফটোকপি জমা দিতে হবে। আলিম পরীক্ষার আসল মার্কশিট ও ফটোকপি দুটি জমা দিতে হবে। 

আলিম পরীক্ষার পাশের প্রশংসা পত্র যুক্ত করতে হবে। টুপি ও পাঞ্জাবি পরা পাসপোর্ট সাইজের তিন কপি রঙিন ছবি যুক্ত করতে হবে। আপনাকে অবশ্যই আবেদন ফি বাবদ ৩৫০ টাকা জমা দিতে হবে। আবেদন করার পর অবশ্যই আরবি বিশ্ববিদ্যালয় এ ওয়েবসাইট থেকে আপনি দেখতে পারবেন প্রথম মেধা তালিকা দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ হয়ে গিয়েছে।

রেজাল্ট দেখার নিয়ম

  • প্রথমে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে যাবেন।
  • এরপর এখানে বিজ্ঞপ্তি নামে যে অপশনটি পাবেন সেখানে সকল বিজ্ঞপ্তিতে ক্লিক করবেন। এই নোটিশ এই আপনি আপনার কাঙ্ক্ষিত ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম বিষয়ক নোটিশ পেয়ে যাবেন।
  • এই নোটিশ এর ভেতর আপনি একটি পিডিএফ ডাউনলোড করার অপশন পাবেন। এবং সেটা ডাউনলোড করে ফেলবেন।
  • ডাউনলোড করে আপনারা দেখতে পাবেন মেরিট লিস্ট। এই মেরিট লিস্টে আপনি আপনার অ্যাপ্লিকেশন আইডি মিলিয়ে আপনার পাস হয়েছে কিনা এবং কোন মাদ্রাসায় আপনি ভর্তি হতে পারবেন তার উল্লেখ করা থাকবে।
  • এতগুলো ছাত্র ছাত্রীর মধ্যে আপনার নামটি সহজেই খুঁজে পাওয়ার জন্য আরো একটি অপশন হচ্ছে আপনি এই কপিতে এটি সার্ট অপশন পাবেন। সেখানে আপনি আপনার নামটি লিখে সার্চ করলেই আপনার নাম রোল এবং কোন সাবজেক্টে চান্স পেয়েছেন কোন কলেজে আপনার নাম এসেছে সবকিছুই সামনে চলে আসবে।
এভাবে আবেদন সম্পন্ন করা শেষ হলে পরবর্তীতে ২২.২.২০২৪ থেকে পাঠদান শুরু হবে। প্রতিবছরই হাজার হাজার শিক্ষার্থী এই ফাজিল মাদ্রাসায় ভর্তি হয়ে থাকেন। ইসলামিক মূলনীতি সম্পন্ন এই পড়াশুনায় শিক্ষকদের মূল উদ্দেশ্য যেন শিক্ষার্থীরা ইসলামিক জীবনধারা অনুসারে সামনে এগিয়ে যেতে পারেন।

আরবি অনার্স পরীক্ষার সবগুলো ফলাফল একসাথে দেখার নিয়ম

আরবি অনার্স পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম বা ফাজিল সবগুলো পরীক্ষারই রেজাল্ট দেখতে হলে কিভাবে দেখা সম্ভব সে ব্যাপারে আমরা আলোচনা করব। যদি আপনি প্রথম দ্বিতীয় তৃতীয় বর্ষের সবগুলো রেজাল্ট একসাথে দেখতে চান তবে আপনাকে অবশ্যই ২০২৩ সাল পর্যন্ত ফাজিল এর সবগুলোর রেজাল্ট যাদের হয়ে গিয়েছে সেই নাম্বার গুলো খুঁজতে হবে।

আরবি অনার্স পরীক্ষার সবগুলো ফলাফল একসাথে দেখার নিয়ম

নতুন যারা প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষে পরীক্ষা দিয়েছেন ২০২৪ সালে যেহেতু তাদের এখনো রেজাল্ট হয়নি তাই তাদের জন্য এই অপশনটি কাজে দিবে না। তবে রেজাল্ট হয়ে গেলে, ২০২৪ সালেরও আপনি সবগুলো ফলাফল একসাথে পেয়ে যাবেন।

তিন বর্ষের রেজাল্ট একসাথে দেখার নিয়ম

  • প্রথমেই আপনাদের একটি লিংক দিচ্ছি এটি ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার পেজ লিংক।
  • এখানে আপনি সবার লাস্টে নিচে দেখতে পাবেন কম্বাইন্ড গ্রেডশিট। সেটাতে ক্লিক করবেন।
  • আপনাদের সামনে একটি একাডেমিক ফলাফল দেখার জন্য একটি ফরম পূরণ করতে হবে।
  • এরপর ক্লাস অপশনে আপনি ফাজিল পাস অপশনটি ক্লিক করবেন।
  • সেশন ইয়ার অপশনে আপনার পরীক্ষার সেশন অপশন ক্লিক করতে হবে।
  • এরপর আপনার রেজিস্ট্রেশন নম্বরটি ইমপোর্ট করবেন।
  • পরে আপনাকে একটি যোগ করতে দিবে যা আপনি সঠিকভাবে উত্তর দিবেন।
  • এবার রেজাল্ট বাটনে প্রেস করবেন।
  • এবং এরপরই আপনি দেখতে পারবেন আপনার তিন ইয়ারের সব ধরনের সিজিপিএ জিপিএ সাবজেক্ট সব একসাথে চলে আসছে। এবং এভাবে আপনি আপনার কম্বাইন্ড সিজিপিএ কত সে ব্যাপারে জানতে পারবেন।
এভাবেই আপনি ঘরে বসে কারো সাহায্য ছাড়াই খুব সহজেই আপনি আপনার রেজাল্ট এবং কম্বাইন রেজাল্ট সবই সহজ উপায়ে খুজে পাবেন। এর জন্য শুধু শুধু দৌড়াদৌড়ি করার প্রয়োজন হবে না।

মোবাইল দিয়ে ইসলামিক অনার্স পরীক্ষার ফল দেখার নিয়ম

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম আমরা ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে দেখতে পারবো সে ব্যাপারে আমরা পদ্ধতিগুলো জেনেছি। কিন্তু ঘরে বসেই আমরা কি করে ফোনের মাধ্যমেই এই রেজাল্ট দেখতে পারি সে ব্যাপারে আমরা কোন আলোচনা করিনি। দেখা যায় পিসির অভাবে বাইরে গিয়েই বা দোকানে বসে থাকা লাগছে এ রেজাল্ট দেখার জন্য।

কিন্তু আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি দিয়েই ঘরে বসেই আপনার রেজাল্ট দেখতে পারেন তবে এটা বেশি সুবিধা জনক। নিচের সেই পদ্ধতি আলোচনা করা হলো।
  • প্রথমেই আপনি আপনার গুগল ব্রাউজার বা ক্রম এ যাবেন।
  • এরপর ওই ওয়েবসাইটে গিয়ে আপনার সার্চ বাটনে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় লিখে সার্চ দিবেন।
  • আপনার কাঙ্খিত ওয়েবসাইটটি চলে আসবে। এবং আপনি সেখানে গিয়ে একটি মেনু পাবেন।
  • এখানে আপনি ফলাফল নামক একটি অপশন পাচ্ছেন।
  • এই অপশনে আপনি বিভিন্ন বর্ষের ফলাফল বা রিটেক এর ফলাফল সবগুলোই খুঁজতে পারেন।
  • এভাবেই খুব সহজে এরপরের ধাপ যা আমরা রেজাল্ট দেখার জন্য বলেছি যে আপনার তথ্যগুলো ফর্মে যা যা চাবে সবই যোগ করবেন।
এবং খুব সহজেই এই ধাপগুলো সম্পন্ন করলে আপনি আপনার রেজাল্ট পেয়ে যাবেন এবং পরবর্তীতে সে রেজাল্ট টি ডাউনলোড করে নিতে পারবেন।

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কিত কিছু প্রশ্ন

প্রশ্নঃ ফাজিল রেজাল্ট দেখার জন্য কোন ওয়েবসাইট ব্যবহার করতে হবে?

উত্তরঃ  ফাজিল রেজাল্ট দেখার ওয়েবসাইটের নাম ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়।

প্রশ্নঃ ফাজিল এর প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষের রেজাল্ট কি একসাথেই দেখা যায়?

উত্তরঃ হ্যাঁ আপনি ফাজিল পাস সম্পন্ন করে ফেললে এর রেজাল্ট আপনি একসাথেই দেখতে পারবেন। এক্ষেত্রে ওয়েবসাইটে গিয়ে কিভাবে রেজাল্ট গুলো দেখবেন তা আমরা উপরে আলোচনা করেছি।

প্রশ্নঃ ফাজিল অনার্সে ভর্তি কার্যক্রম কি ২০২৪ সালে সম্পন্ন হয়েছে?

উত্তরঃ হ্যাঁ ২০২৪ সালের ফাজিল অনার্সের ভর্তি কার্যক্রম জানুয়ারি মাসেই সম্পন্ন হয়েছে।

রিটেক ও ইমপ্রুভমেন্ট এর ফলাফল দেখার পদ্ধতি

ফাজিল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম এবং রিটেক বা ইমপ্রুভমেন্ট এর ফল দেখার পদ্ধতি একই। অনেকে রেজাল্ট দেখে সন্তুষ্ট না হলে পরবর্তীতে আবারো এই একই বিষয়ের উপর দ্বিতীয় বার পরীক্ষা দিতে পারেন। এবং এই পরীক্ষা দেওয়ার পর আপনি কি করে ফলাফল দেখতে পারবেন সে ব্যাপারে নিচে আলোচনা করা হলো।
  • প্রথমেই লিংক ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার পেজ লিংক শেয়ার করা হল।
  • এখানে আপনি সবার লাস্টে নিচে দেখতে পাবেন রিটেক এর ফলাফল। সেটাতে ক্লিক করবেন।
  • আপনাদের সামনে একটি একাডেমিক ফলাফল দেখার জন্য একটি ফরম পূরণ করতে হবে।
  • এরপর ক্লাস অপশনে আপনি যে বছরের রিটেক দিয়েছেন সেই অপশনটি ক্লিক করবেন।
  • সেশন ইয়ার অপশনে আপনার পরীক্ষার সেশন অপশন ক্লিক করতে হবে।
  • এরপর আপনার রেজিস্ট্রেশন নম্বরটি ইমপোর্ট করবেন।
  • পরে আপনাকে একটি যোগ করতে দিবে যা আপনি সঠিকভাবে উত্তর দিবেন।
  • এবার রেজাল্ট বাটনে প্রেস করবেন।
  • এবং এরপরই আপনি দেখতে পারবেন আপনার রিটেক এর ফলাফল চলে আসবে।

ফাজিল পড়াশোনার প্রকারভেদ

ফাজিল একটি অনার্স বা ডিগ্রী মানসম্পন্ন পড়াশোনা। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এর অধীনে বাংলাদেশে এ পড়াশোনা পরিচালিত হয়। বাংলাদেশে বিভিন্ন ধরনের পড়াশোনার মধ্যে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা অন্যতম। বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০০৬ সাল থেকে বাংলাদেশে তিন বছর মেয়াদী ফাজিল পাস পরীক্ষা পরিচালিত হয়ে আসছে।

ফাজিল পড়াশোনার প্রকারভেদ

বাংলাদেশে ১০৮৬ টি ফাজিল মাদ্রাসা রয়েছে। যা ইসলামিক বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার অন্তর্ভুক্ত। আগে ফাজিল এর মান ডিগ্রি সমভুক্ত ছিল। কিন্তু ২০১০ সালে ইসলামিক বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া বাংলাদেশের ৩১টি মাদ্রাসায় স্নাতক সমমানের কোর্স শুরু করার জন্য এই একত্রিশ টি মাদ্রাসার শিক্ষার্থীরা স্নাতক ফাজিল পরীক্ষার সম্মান পেয়ে থাকেন।

এরপর আরো উন্নত করার স্বার্থে ২০১৬ সাল থেকে ইসলামিক আরবী বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়। এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আরও ২১ টি মাদ্রাসাতে অনার্স এবং মাস্টার্স কোর্স চালু করেন। এখন বর্তমানে সর্বমোট ৫২ টি মাদ্রাসায় ফাজিল অনার্স কোর্স রয়েছে।

প্রতি বর্ষের ফলাফলের মার্কশিট নামানোর নিয়ম

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম থেকেই আমরা অবগত হয়েছি যে সব বর্ষের ফলাফল ও সম্মিলিত ফলাফল এছাড়া ভর্তি পরীক্ষার ফলাফল এমনকি রিটেকের ফলাফল ও আমরা ওয়েবসাইট থেকেই পেয়ে যাব। এবং প্রতি বর্ষের ফলাফল মার্কশিট সহ নামানো সম্ভব।

কারণ মার্কশিট সরাসরি ওয়েব সাইটেই যখন আমরা ফলাফল দেখি তখনই সামনে চলে আসে এবং তা ডাউনলোডও করা যায়। ফাজিল পরীক্ষার রেজাল্ট সংশোধনের উপায় ফাজিল রেজাল্ট দেখার নিয়ম বা রেজাল্ট সংশোধন করার জন্য আপনাকে উল্লেখিত ওয়েবসাইটেই আবেদন করতে হবে। 

অনেক সময় দেখা যায় আমরা যে ফলাফলটা করছি ওয়েবসাইট থেকে আমাদের জন্য যে ফলাফলটা দেখানো হবে ফলাফল দেখে আমাদের মনে হতে পারে যে আরো বেশি নাম্বার পাওয়ার কথা ছিল বা আপনার রেজাল্ট সঠিক নয়।

এক্ষেত্রে পরীক্ষার ফলাফল সংশোধন বা পুনঃনিরীক্ষণ করা সম্ভব। সেজন্য আপনি একইভাবে ইসলামিক আরবী বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট এর মাধ্যমে আবেদন করে আপনার রেজাল্টের পুনঃমূল্যায়ন করতে পারবেন। কামিল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম জানলেও অনেকে কামিল বা মাস্টার্স এর রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী থাকেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর আওতাধীন ফাজিল পরীক্ষার ফল আপনি যেভাবে পাবেন কামিল পরীক্ষার ফলাফল পেতেও আপনাকে একই ওয়েবসাইটেই ভিজিট করতে হবে।

এবং ফলাফল দেখার জন্য আগে থেকেই নোটিশ বোর্ডে যে নোটিশ আসবে সেখানে আপনি আপনার রেজাল্ট দেখার জন্য লিংক পেয়ে যাবে। এবং ফাজিল রেজাল্ট দেখার যে পদ্ধতিগুলো আমরা উল্লেখ করেছি একইভাবে কামিল পরীক্ষার রেজাল্টের জন্য একই ধরনের তথ্য দিয়েই আপনি ফলাফল পাবেন। 

ফাজিল সব পরীক্ষার রেজাল্ট একসাথে দেখার নিয়ম সম্পর্কে আরো কিছু প্রশ্ন

প্রশ্নঃ ফাজিল অনার্স এর কোন বর্ষে কি রিটেক দেওয়ার অপশন রয়েছে?

উত্তরঃ হ্যাঁ ফাজিলের কোন বর্ষে আপনি যদি রিটেক বা মান উন্নয়ন করতে চান তাহলে সেই অপশন রয়েছে। এবং এই রেজাল্ট ও আপনি ওয়েবসাইটের মাধ্যমেই দেখতে পারবেন।

প্রশ্নঃ ফাজিল পড়াশোনা কত বছরের?

উত্তরঃ ফাজিল পাস এটি ডিগ্রী মানসম্পন্ন একটি পড়াশোনা। এখানে তিন বছর মেয়াদী পড়াশোনা করতে হয়। তবে ফাজিল অনার্স রয়েছে যা সাধারণ অনার্স এর মত চার বছর মেয়াদী পড়াশোনা শেষ করতে হয়।

প্রশ্নঃ ওয়েবসাইট থেকে কি মার্কশিট নামানো সম্ভব?

উত্তরঃ জি, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট থেকে মার্কশিট সহ ডাউনলোড করা সম্ভব।

ফাজিল ১ম, ২য় ও ৩য় পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ বিষয়ে লেখক এর মন্তব্য

ফাজিল রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করলাম। এছাড়াও আমরা ফাজিল প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা ২০২৪ সালের রুটিন বিষয়ে আপনারা ধারণা পেয়েছেন। কোন কোন উপায়ে ফলাফল দেখা সম্ভব এ ব্যাপারে আমরা সবধরনের পদ্ধতি আলোচনা করেছি।

আপনি যদি ২০২৪ সালেরও আগে রেজাল্ট দেখতে চান সে ক্ষেত্রে আপনি সবশেষ ২০১৫ সালের রেজাল্ট সম্পর্কে জানতে পারবেন। ওয়েবসাইটে এর আগের কোন রেজাল্ট উল্লেখ করা নেই। রেজাল্ট জানার জন্য অবশ্যই আপনাদের সব ধরনের তথ্য ফর্মে পূরণ করতে হবে। এবং সবকিছু ঠিকঠাক থাকলেই আপনি আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট দেখতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url