মোবাইল দিয়ে লোগো ডিজাইন - ১৫টি ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার

মোবাইল দিয়ে লোগো ডিজাইন শেখার বিষয়ে বর্তমানে আমরা সকলে খুবই আগ্রহী। প্রফেশনাল বিভিন্ন কাজের জন্য লোগো ডিজাইন সফটওয়্যার বিশেষত সেটা যদি মোবাইল দিয়ে সম্ভব হয় তবে খুবই কার্যকর। 

মোবাইল দিয়ে লোগো ডিজাইন

লোগো সাধারণত কোন ব্যবসার প্রতি হিসেবে কাজ করে। একটি ভাল লোগো একটা প্রতিষ্ঠানের ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে দেয়। তাই যারা ব্যবসা বা আত্মনির্ভরশীল কিছু করতে চান তারা নিজেরাই লোগো ডিজাইন করতে মোবাইলের সাহায্য নিতে পারেন।

পেজ সূচিপত্রঃ মোবাইল দিয়ে লোগো ডিজাইন

মোবাইল দিয়ে লোগো ডিজাইনের ১৫ টি ফ্রি সফটওয়্যার

এখন আমরা মোবাইল দিয়ে লোগো ডিজাইন এ ব্যবহৃত ফ্রি কিছু সফটওয়্যার সম্পর্কে জানব যেগুলো লোগো ডিজাইন এর সাহায্য করে এবং এগুলো সরাসরি আপনার ব্যবহৃত এন্ড্রয়েড ফোন দিয়েই ইন্সটল করা সম্ভব। আপনি যদি নিজেই লোগো ডিজাইন চান তবে আপনি নিচে উল্লেখিত লোগো তৈরি করার সফটওয়্যার ব্যবহার করে আপনার কাঙ্ক্ষিত লোগো তৈরি করতে পারবেন।

Logo Maker Shop

লোগো ডিজাইন করার জন্য মোবাইলের ক্ষেত্রে সবচেয়ে কার্যকর সফটওয়্যার হচ্ছে Logo Maker Shop। এই সফটওয়্যারটি আপনার মোবাইল দিয়ে লোগো ডিজাইন করা ছাড়াও এর অনেক স্যাম্পল পেয়ে যাবেন। এই স্যাম্পল গুলোতেই আপনি কাস্টমাইজ করে আপনার কাঙ্ক্ষিত লোগো ডিজাইন করে ফেলতে পারবেন। 

এ সফটওয়্যার এ আপনি এখানে পছন্দ মত ফ্রন্টও পাবেন। আপনি আপনার নিজের মতো করেও ডিজাইনের পরিবর্তন আনতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই লোগো ডিজাইন সফটওয়্যার টি বহুল ব্যবহৃত এবং এটিতে কাজ করেও কম সময়ে আপনি আপনার কাঙ্খিত লোগো পেয়ে যাবেন।

Canva

Canva সফটওয়্যারটি মোবাইল দিয়ে লোগো ডিজাইন করার জন্য খুবই জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার।  বর্তমানে মোবাইল দিয়ে অনেক প্রফেশনালরাও এটি ইউজ করে লোগো ডিজাইন করছেন। আপনি আপনার ফোন থেকে ফ্রি ইনস্টল করে নিতে পারবেন।

এই সফটওয়্যারটি লোগো ডিজাইন বিভিন্ন রকম থাম্নেল বা অন্য ভিডিও বা ইনফরমেশনও দিয়ে থাকে। তবে এই সফটওয়্যার এ কাজ করার জন্য অবশ্যই আপনার নেট কানেকশন অন থাকতে হবে।

Logo Maker by Shopify

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করার আরো একটি সফটওয়্যার হচ্ছে Logo Maker by Shopify। এই সফটওয়্যার এর সাহায্যে আপনি সহজেই মোবাইল দিয়ে লোগো ডিজাইন করতে পারবেন। এই সফটওয়্যারে ডিজাইন করার সুবিধার্থে আপনার জন্য প্রফেশনাল ডিজাইন সিম্পল রয়েছে। এইসব সিম্পল থেকে আপনি আপনার কাঙ্খিত লোগোটি ডিজাইন করে নিতে পারবেন।

Logo Maker

Logo Maker  খুবই সাধারণ এবং অনেক কার্যকর একটি মোবাইল দিয়ে লোগো তৈরি করার অ্যাপ। এই সফটওয়্যারটি দিয়ে শুধু লোগো তৈরি করাই যাবে না লোগো বিক্রি করাও যাবে। মূলত মার্কেটপ্লেসে লোগো ডিজাইন করে আপনি গুলো বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। 

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে 100$ - 200$ টাকা ইনকাম

Logo Maker এ সব ধরনের সুবিধায় দেওয়া থাকে লোগো ডিজাইনের জন্য। আপনি এখানে আপনার পছন্দমত লোগো তৈরি করে রং চেহারা সাইজ সবকিছুই চেঞ্জ করতে পারবেন। পরে png করতে পারবেন। এর অনেকগুলো ফন্ট রয়েছে যেগুলো আপনি আপনার লোগোতে ডিজাইনের সুবিধার্থে ব্যবহার করতে পারবেন। 

এই সফটওয়্যারে আপনি লোগো ডিজাইনের বিষয়ে ধারণা নিতে পারলে পরবর্তীতে প্রফেশনাল ডিজাইন সফটওয়্যার গুলোতেও কাজ করতে পারবেন।

Logopit plus

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করার জন্য Logopit plus আরো একটি কার্যকর সফটওয়্যার। এই সফটওয়্যারটি ডাউনলোড করার অপশন রয়েছে। তবেই একটু সফটওয়্যার টি কম্পিউটারের মতো করে ব্যবহার করা যায়।আবার এই সফটওয়্যার ব্যবহার করে আপনি ইনকাম করতে পারবেন। 

তবে ইনকাম করার আগে অবশ্যই আপনাকে সফটওয়্যারটি সম্পর্কে লোগো ডিজাইন সম্পর্কে ভালো করে শিখে নিতে হবে।

FixelLab 

এই অ্যাপটিও লোগো  তৈরি করার জন্য ফোনের জন্য উপযোগী একটি কার্যকর সফটওয়্যার। বর্তমানে অনেক মানুষ এই তৈরি করে থাকেন। এখানেও আপনি লোগো তৈরি করে লোগো বিক্রিও করতে পারবেন। এই সফটওয়্যারটি শুধু লোকের জন্য না মূলত এই সফটওয়্যারটি সব বেশি আকর্ষণীয় ব্যানার তৈরির কাজে। 

এরকম ব্যানার অথবা youtube এর থামনেল তৈরি করার ক্ষেত্রে এই সফটওয়্যার এর জনপ্রিয়তা বেশি। তাই এই সফটওয়্যারটা যদি আপনি ভালোভাবে শেখেন তবে আপনি লোগো তৈরি করার সাথে সাথে অন্য কাজও করার সুযোগ পাবেন।

Logo Maker- 3D Logo Designer

এই লোগো ডিজাইন অ্যাপটি মোবাইলের সাহায্যেই ডাউনলোড করা যায়। খুবই কার্যকর এবং প্রফেশনাল কায়দায় এই লোগো গুলো ডিজাইন করা যায়। থ্রি ডাইমেনশনাল ইফেক্ট দেওয়া যায় বলে এটি বেশি প্রফেশনাল কাজ করতে সাহায্য করে থাকে। 

এই অ্যাপটি ব্যবহার করলে আপনার অন্য কোন পেশাদারী লোগো ডিজাইনারের কাছে সাহায্য ছাড়াই আপনি প্রফেশনাল একটি লোগো ডিজাইন করতে পারবেন।

Graphic Design & Logo Maker

এই সফটওয়্যারটি খুবই সহজ এবং অনেক হালকা একটি সফটওয়্যার হওয়ার কারণে খুব সহজেই আপনি লোগো ডিজাইন করে ফেলতে পারবেন। হালকা হওয়ার কারণে এটি ফোনে ব্যবহার করে সুবিধা হয়। 

এই সফটওয়্যারে আপনি ফ্রি Unsplash, Pixel এসব ওয়েবসাইটের মত অসংখ্য ছবি ডাউনলোড করতে পারবেন। এতে আপনার লোগো ডিজাইন আরো নিখুঁত হবে। প্রয়োজনে এখানে আপনি ব্যানার পোস্টার অথবা কোন থাম্নেল বা অন্য কোন গ্রাফিক্স ডিজাইনের কাজও করতে পারবেন।

Esports Gaming Logo Maker

গেমারদের জন্য একটি প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার হচ্ছে Esports Gaming Logo Maker। এই ডিজাইনে আপনি শব্দের উপযোগী যে লোগো গুলো দরকার সেই লোগো গুলোর বানিয়ে ফেলতে পারবেন।এই লোগো ডিজাইন করার জন্য আপনি অনেক স্যাম্পল লোগো পেয়ে যাবেন যেগুলো পড়ে মডিফাই করে আপনার কাঙ্ক্ষিত লোডি তৈরি হয়ে যাবে।

Apps You Love- Logo Maker

এই লোগো ডিজাইন সফটওয়্যারটি মোবাইলের সাহায্যেই সহজেই ডাউনলোড করে কাজ করা যায়। এটি মূলত গ্রাফিক্স ডিজাইনের জন্য একটি মোবাইল ভার্সন সফটওয়্যার।এই সফটওয়্যার এর আপনার পেইড ভার্সন অথবা ফ্রী দুই ধরনেরই সুবিধা রয়েছে। 

আপনার প্রয়োজন অনুসারে আপনি যেকোনো একটি অপশন পছন্দ করে নিতে পারবেন। অনেক ধরনের বা ফ্রন্ট অথবা অনেক টুল পাওয়া যায় এই সফটওয়্যারে।

Logopit

এই সফটওয়্যারটি থ্রিডি ইফেক্ট সম্পন্ন একটি ফোন দিয়ে লোগো ডিজাইন সফটওয়্যার। এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি আপনার ব্যবসায়ী প্রতিষ্ঠান অথবা কোন সোশ্যাল মিডিয়ার লোগো তৈরি করে ফেলতে পারবেন। ৬০০ প্লাস স্যাম্পল থাকার কারণে আপনি থেকে আপনার কাঙ্ক্ষিত লোগোটি পরিবর্তন ও এডিট করে তৈরি করে ফেলতে পারবেন।

 Logo Maker- Brand Logo Designer

এই সফটওয়্যারটি মূলত ছোট বিজনেসম্যান আর্কিটেক্ট বা আর্টিস্টদের জন্য খুবই কার্যকর। এখানে বিনামূল্যেই লোগো তৈরি করা যায়। এবং এই সফটওয়্যারটি করে ফেলা যাবে। এই সফটওয়্যারে প্রায় ২০ টির মত ক্যাটাগরি স্যাম্পল পেয়ে যাবেন। এবং এক হাজার এরো বেশি টেমপ্লেট পাবেন যেগুলো ব্যবহার করে আপনি ইচ্ছামত আপনার লোগো এডিট করে ডিজাইন করতে পারবেন।

Dotpict

Dotpict একটি সরাসরি লোগো ডিজাইন সফটওয়্যার না হলেও এটি দিয়ে সহজেই লোগো ডিজাইন করা যায়। এটি মূলত পিজ্জা আর্টিস্টদের জন্য তৈরি কৃত। পিক্সেল দিয়ে লোগো তৈরি করা সম্ভব। এই অ্যাপটি প্রচুর ডাউনলোড হয় এবং অনেক মানুষ এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। 

এই অ্যাপটি সঠিক ব্যবহার জানলে কম সময়ে আপনি অনেক ভাল মানে লোগো তৈরি করতে পারবেন। অনেক ফিচার রয়েছে আপডেট ভার্সন নামালে আরো বেশি ফিচার পাবেন।

Font Rush

লোগো ডিজাইনের জন্য ফ্রন্ট খুবই কার্যকরী এবং প্রয়োজনীয় একটি ফিচার। ফ্রন্ট দিয়েই মূলত বেশিরভাগ লোগো ডিজাইন করা হয়। আর Font Rush এই লোগো ডিজাইন অ্যাপটি তে আপনি ২০০ টিরও বেশি বিভিন্ন ধরনের ফন্ট পাবেন যা ব্যবহার করে আপনার আকর্ষণীয় লোগো তৈরি করা সম্ভব। মূলত এটি একটি টাইপোগ্রাফিক টুল জেটির মাধ্যমে খুব সুন্দর সুন্দর বর্ণের লোগো তৈরি করার সম্ভব।

Iris Logo Maker

মোবাইলের জন্য এই লোগো মেকার অ্যাপটি খুবই জনপ্রিয় এবং প্লে স্টোরে দেখা চাই এই অ্যাপটি সর্বোচ্চ ডাউনলোড কৃত অ্যাপ। এই অ্যাপ দিয়ে আপনি নিজের ফোন দিয়েই ইউনিট ইম্প্রেসিভ এবং প্রফেশনাল লোগো তৈরি করতে পারবেন। 

এই অ্যাপটিতে আপনি লোগো তৈরি করার জন্য অনেক বেশি ব্যাকগ্রাউন্ড ফ্রন্ট বা কালার অপশন পেয়ে যাবেন। আর এইসব নতুন ফিচার ব্যবহার করে আপনার একটি ইউনিক লোগো তৈরি হয়ে যাবে।

মোবাইল দিয়ে লোগো ডিজাইন সফটওয়্যার বিষয়ে আলোচনা

লোগো ডিজাইন মূল ভাই কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান বা কোন প্রতিষ্ঠানের পরিচয় বহন করার জন্য একটি ছোট ডিজাইন এর মাধ্যমে যেন ওই প্রতিষ্ঠানটিকে সহজেই চেনা যায় সেই উদ্দেশ্যে। লোগো ডিজাইনের জন্য গ্রাফিক্স ডিজাইনার হতে হয়। কারণ লোগো ডিজাইন গ্রাফিক ডিজাইনারই একটি অংশ। আর যারা লোগো ডিজাইন করেন তাদেরকে ডিজাইনার বলা হয়। 

সুতরাং এটি একটি সৃজনশীল আকর্ষণীয় একটি পেশা। মূলত লোগো কোন একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতীক। এই লোগো বিভিন্নভাবেই তৈরি করা যায়। ছবি বা কোন শব্দ অথবা প্রতীকের মাধ্যমে ডিজাইনটি ফুটিয়ে তোলা যায়।

মোবাইল দিয়ে লোগো ডিজাইনের প্রয়োজনীয়তা

বর্তমানে মোবাইল দিয়ে লোকো ডিজাইন করার প্রয়োজনীয়তা ও জনপ্রিয়তা ব্যাপক। আপনি যদি লোগো ডিজাইন করতে পারেন তবে আপনাকে একজন লোগো ডিজাইন খুঁজে ডিজাইন করানোর প্রয়োজন হবে না। আপনি নিজেই ঘরে বসে এবং কম সময়ের মধ্যে আপনার নিজের ফোনটি দিয়েই খুব সহজেই আপনার জন্য একটি সহজ লোগো তৈরি করে ফেলতে পারবেন। 

মোবাইল দিয়ে লোগো ডিজাইনের প্রয়োজনীয়তা

তাই লোগো ডিজাইন করে আপনার সময় ও টাকা বাঁচানোর জন্য ফোন দিয়ে লোগো ডিজাইন খুবই স্মার্ট একটি সমাধান। ফোন দিয়ে লোগো ডিজাইন করার কথাগুলো রয়েছে তা আপনি সহজেই বুঝতে পারবেন নিচের এই তালিকা গুলো দেখলে। 
  • মোবাইল দিয়ে লোগো ডিজাইন করলে খুব দ্রুত এবং সহজ ভাবে তৈরি করে ফেলতে পারবেন।
  • আপনি অনলাইনে মাধ্যমে যদি লোগো নিতে চান তাহলে অনেক লেবেল দেওয়া থাকে। তো আপনি এই সহজ ফোনের সফটওয়্যার গুলোর সাহায্যে লোগো ডিজাইন এর জন্য লেভেল মুক্ত অনেক স্যাম্পল পাবেন যেগুলো সাজে আপনার ডিজাইনটা তৈরি হয়ে যাবে। 
  • অনেক সফটওয়্যার রয়েছে যেগুলোতে সব ধরনের ফিচার এবং টুলস দেওয়া থাকে। যেগুলোর সাহায্যে আপনি আপনার ক্রিয়েটিভিটি দেখিয়ে যত্ন সহকারে অনেক সুন্দর একটি ডিজাইন তৈরি করতে পারবেন। 
  • আপনি লোগো ডিজাইন এর জন্য অনেক ছবি এবং অনেক ফিচার আপনি আপনার কাঙ্ক্ষিত সফটওয়্যারই খুঁজে পাবেন। এবং সেগুলো বিনা বাধায় ডাউনলোড করে নিতে পারবেন। 
  • অনেক সফটওয়্যার রয়েছে যেগুলোতে আপনি হাজার হাজার টেমপ্লেট পাচ্ছেন। যেগুলো আপনাকে লোগো ডিজাইন করতে অনেক সাহায্য করবে। সরাসরি ওইসব লোগো থেকেও আপনি আপনার পছন্দের জায়গাগুলো নিয়ে এডিট করে আপনি আপনার কাঙ্ক্ষিত লোগোটি বানিয়ে ফেলতে পারবেন। 
  • আপনি আপনার নিজের ব্র্যান্ডিং সম্পর্কে বেশি ভালো জানেন যেহেতু আপনার ব্যবসা। তাই আপনি যদি নিজেই লোগোটি তৈরি করেন তবে আপনার এই লোগো বেশি কার্যকর হবে।
  • সবশেষে যেহেতু এই একদমই ফ্রি এবং অনেক ফিচার এবং সুবিধাসম্পন্ন থাকে। তাই আপনি যদি একটু দশ মিনিট সময় নষ্ট করে বিনামূল্যে আপনার নিজের পছন্দমত লোগো তৈরি করে ফেলতে পারেন তবে এটা আপনার জন্য অনেক একটি কাজ।

কম্পিউটার দিয়ে লোগো ডিজাইন সফটওয়্যার

এতক্ষণ আমরা মোবাইলে লোড ডিজাইন সম্পর্কিত যে সফটওয়্যার সম্পর্কে জানলাম সেগুলো ব্যবহার করে যদি আপনি উপকৃত হন তবে প্রফেশনালি কিভাবে লোগো ডিজাইন করা যায় আপনি সে সম্পর্কেও জানতে পারেন। লোগো ডিজাইন করার জন্য কম্পিউটার নির্ভর যে সফটওয়্যার রয়েছে নিচে আমরা সে সম্পর্কে জানতে পারবো। 

Adobe Illustrator

Adobe Illustrator বর্তমান যুগে লোগো ডিজাইন করার জন্য সবচেয়ে জনপ্রিয় এবং এক নম্বরের একটি কম্পিউটার ভিত্তিক লোগো ডিজাইন সফটওয়্যার। এডোবিলাস্ট্রেটর একটি সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান। 

এই সফটওয়্যারটি যেভাবে লোগো ডিজাইন করে এটা খুবই নিখুঁত এবং উন্নত মানের হয়ে থাকে। প্রতিবছরই এই সফটওয়্যার নতুন নতুন ভাষণ তৈরি হয়। লোগো ডিজাইনাদের এটি এক নম্বর পছন্দের সফটওয়্যার।

Adobe Photoshop

Adobe Illustrator এরপর Adobe Photoshop লোগো ডিজাইন করার জন্য সবচেয়ে বহুল ব্যবহৃত একটি লোগো ডিজাইন সফটওয়্যার। প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার এর জন্য ডিজাইনারদের সবচেয়ে পছন্দের সফটওয়্যার হচ্ছে Illustrator এবং দ্বিতীয় এই Photoshop। 

Adobe Illustrator এর মত  এত সহজে এই সফটওয়্যারে লোগো ডিজাইনের কাজ সম্পন্ন করা সম্ভব না হলেও প্রেজেন্টেশনের জন্য এই সফটওয়্যারটি বেশি উপযোগী।

AAA logo

কম্পিউটার ইউজের জন্য সবচেয়ে ভালো যে সফটওয়্যার গুলো রয়েছে তাদের মধ্যে অন্যতম হচ্ছে AAA logo সফটওয়্যারটি। এই সফটওয়্যারটি ব্যবহার করে অনেক ভালোভাবে লোগো তৈরি করা যায়। যারা প্রফেশনালি লোগো ডিজাইন করে থাকেন তাদের কাছে এটা খুবই সহজ একটি সফটওয়্যার।

Vectr

প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার এর মধ্যে কম্পিউটার দিয়ে লোগো ডিজাইন করার জন্য অন্যতম একটি সফটওয়্যার হচ্ছে Vectr। এই সফটওয়্যারটি কর করার জন্য অবশ্যই আপনাকে অনলাইনে থাকতে হবে। তবে এটা যেকোনো ব্রাউজার থেকে আপনি ফ্রি নামাতে পারবেন। লোগো ডিজাইন ছাড়াও এখানে গ্রাফিক্স ডিজাইনের ও অনেক কাজ করা সম্ভব।

Inkscape

প্রফেশনালি লোগো ডিজাইন সফটওয়্যার এর মধ্যে একটি অন্যতম কম্পিউটার ভিত্তিক সফটওয়্যার হচ্ছে Inkscape। এই সফটওয়্যারে সাধারণত কোন ফিচার থাকেনা যার কারনে আপনি ফিচার ছাড়াই নিজের মতো করে নতুন নতুন লোগো তৈরি করতে পারবেন। 

এছাড়াও এই সফটওয়্যারে ফটো এডিটিং গ্রাফিক ডিজাইনের ফিচারও আপনি পেয়ে যাবেন। এটি একটি ফ্রি সফটওয়্যার আপনি মোবাইলের ব্রাউজিং অপশনে গিয়ে Inkscape দিয়ে সার্চ করলে ডাউনলোড অপশন চলে আসে।

Hatchful.shopify.com

প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার আরো একটি হচ্ছে Hatchful.shopify.com। Shopify এর ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার। সরাসরি অনলাইনে ডাউনলোড করা যায়। এই সফটওয়্যার এর লোগো তৈরি করলে লোগোটি অনেক হাই রেজুলেশনের লোগো হবে এবং এই সফটওয়্যারে অনেক টেমপ্লেট পাবেন। 

এর উন্নত মানের ১৬ টি টেম্পলেট ব্যবহার করে আপনি আপনার পছন্দমত নতুন ডিজাইন করতে পারবেন। এই সফটওয়্যারটি অবশ্যই অনলাইনে থেকে কাজ করতে হবে।

Logomaker.thehoth.com

এই সফটওয়্যারটি প্রফেশনালি লোগো ডিজাইন করার সফটওয়্যার হলেও এটা অনলাইন ভিত্তিক সফটওয়্যার। এবং এটি ব্যবহার করার জন্য অবশ্য অনলাইনে থাকতে হবে। এই সফটওয়্যার ব্যবহার করার ক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন ধরনের ডিজাইন যোগ করতে পারবেন।

মোবাইল দিয়ে লোগো ডিজাইন সফটওয়্যার বিষয়ে প্রশ্ন

লোগো ডিজাইন বিষয়ক আইডিয়া কোথা থেকে পাব?

লোগো ডিজাইন যেহেতু একটি সৃজনশীল কাজ। তাই এই বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার শেখার প্রয়োজন আছে। কিন্তু আমাদের অনেক সময় শেখার জন্য পর্যাপ্ত সময় না থাকার কারণে আমরা কম সময়ের মধ্যেই ভালো আইডিয়া বিষয়ক লোগো ডিজাইন করতে আগ্রহী হয়ে থাকি। 

সেক্ষেত্রে আমরা মোবাইল দিয়ে লোগো ডিজাইন এর যে ফ্রি সফটওয়্যার গুলো দেখিয়েছি সেখানে খুব সহজেই কম সময়ের মধ্যে এবং উদাহরণসহ আপনি অনেক লোগো পেয়ে যাবেন যেগুলোর উপর কাস্টমার করেই আপনি আপনার কাঙ্খিত লোগোটি বানিয়ে ফেলতে পারবেন।

ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার গুলা কই পাওয়া যায়? 

আমরা আর্টিকেলের শুরুতেই মোবাইল দিয়ে ডিজাইনের 15 টি লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে আলোচনা করেছি। মূলত এগুলো সব ফ্রী আপনি আপনার ফোন থেকেই ডাউনলোড করে নিতে পারবেন। 

প্রিমিয়ার ভার্সনের লোগো ডিজাইন সফটওয়্যার কি পাওয়া যায়? 

হ্যাঁ প্রিমিয়ার ভার্সনে লোগো ডিজাইন সফটওয়্যার গুলো পাওয়া যায়। সে ক্ষেত্রে আপনাকে ওই ভার্সনগুলো এক বছর বা ছয় মাসের জন্য কিনে নিতে হবে। 

প্রফেশনাল লোগো ডিজাইন এর জন্য কোন কোন সফটওয়্যার উপযোগী? 

প্রফেশনাল লোগো ডিজাইনের জন্য সবচেয়ে উপযোগী দুটি সফটওয়্যার হচ্ছে এডোবি ইলাস্ট্রেটর ও এডোবি ফটোশপ। 

মোবাইলের জন্য সবচেয়ে জনপ্রিয় ডিজাইন সফটওয়্যার কি কি? 

আমরা উপরে পড়াটি মোবাইলের জন্য ফ্রি সফটওয়্যার সম্পর্কে আলোচনা করেছি। আপনি পরলেই বুঝতে পারবেন। তবু আপনার সুবিধার জন্য আমরা সফটওয়্যার এর নাম উল্লেখ করছি। যেমন ক্যানভা, এডোবি এক্সপ্রেস,  ইরিস লোগো মেকার, পিকসের ল্যাব ইত্যাদি।

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করে ইনকাম

লোগো ডিজাইন সম্পর্কিত অনেক প্রশ্নের মধ্যে একটি উল্লেখযোগ্য প্রশ্ন হচ্ছে মোবাইল দিয়ে লোগো ডিজাইন করে কেমন ইনকাম করা যায়। মূলত যারা লোগো ডিজাইন কে একটু পেশা হিসেবে গ্রহণ করতে চাচ্ছেন তারা ফ্রিল্যান্সিং এর মাঠে লোগো ডিজাইন করে কেমন ইনকাম করা যায় সে ব্যাপারে সবসময় চিন্তিত থাকেন। 

কিন্তু আপনারা এটা জানেন না যে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রায় ১৪ পার্সেন্ট কাজ হয় গ্রাফিক ডিজাইনের উপর। আর লোগো ডিজাইন এরই একটি অংশ। আর প্রতিবছরই গ্রাফিক ডিজাইনের উপর আই বৃদ্ধি পাচ্ছে। তাই আপনার চিন্তা করার কোনো কারণই নেই যে লোগো ডিজাইন করে ইনকাম করা যাবে কিনা।

ফ্রিল্যান্সিং এর বিভিন্ন মার্কেটপ্লেস এ দেখা যায় যে যারা প্রফেশনাল লোগো ডিজাইনার তারা বেশিরভাগই লোগো ডিজাইন করে ৫০ ডলার থেকে সর্বনিম্ন ১০০০ টাকা হলেও ইনকাম করছেন। এটি নির্ভর করে আপনি কতদিন কাজ করছেন এবং আপনার স্কিল এর উপর। লোগো ডিজাইন করেও এছাড়া আপনি খুব কম করে হলেও ৫ ডলার ১০ ডলারের কাজও রয়েছে।   

মোবাইল দিয়ে লোগো ডিজাইন এর ভবিষ্যৎ

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করতে অনেকেই অনেক সুবিধা ভোগ করে থাকেন। কিন্তু আমরা অনেকেই চিন্তিত থাকি যখন আমাদের থাকে লোগো ডিজাইন একটি প্রফেশনাল ভাবে শুরু করার ক্ষেত্রে। কারণ অনেকেই প্রফেশনালি লোগো ডিজাইনার হতে চান। তাই প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার বিষয়ে আমরা অনেক ধরনের আইডিয়া আপনাকে দিয়েছি। 

মোবাইল দিয়ে লোগো ডিজাইন এর ভবিষ্যৎ

কিন্তু লোগো ডিজাইন এর কি রকম অবস্থা হবে এ বিষয়ে আমরা অনেকেই জানতে আগ্রহী। কিন্তু আপনারা খেয়াল করে দেখবেন যে সৃজনশীল পেশা গুলো কখনোই পিছিয়ে থাকে না। সবসময়ই এ ধরনের পেশা গুরুত্ব বহন করে এবং অনেক জনপ্রিয় হয়ে থাকে। 

আর লোগো ডিজাইন যেহেতু একটি ব্যবসা বা কোন প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং করে থাকে তাই ব্যবসা বা বিজনেস কোন প্রতিষ্ঠান বা নতুন যে কোন কিছুই তৈরি করার জন্য শুরুতেই লোগো অবশ্যই প্রয়োজন হয়। কারন নাম পরিচয় ছাড়া কোন কিছুই স্থায়ী হয় না। 

তাই আধুনিক তথ্য প্রযুক্তির যুগে ফ্রিল্যান্সিং যেমন খুবই সম্ভাবনাময় একটি পেশা আর এই পেশার মধ্যে খুবই জনপ্রিয় একটি কাজ হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। যেটার প্রতি আগ্রহ মানুষের দিনে দিনে বাড়ছে। তাই লোগো ডিজাইন বিষয়ে ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার কোন প্রয়োজনীয়তা নেই। 

মোবাইল দিয়ে লোগো ডিজাইন বিষয়ক সতর্কতা

মোবাইল দিয়ে লোগো ডিজাইন বা প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে আমরা জেনেছি। প্রথমত একজন নতুন লোগো ডিজাইনার শুধু তার ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য লোগো ডিজাইন করতে চায় তার জন্য সহজ উপায়ে লোগো ডিজাইন করার বিষয়ে যে সতর্কতা সে ব্যাপারেই আমরা নিচে আলোচনা করব।  
  • যেহেতু লোগো আপনাকে আপনার প্রতিষ্ঠানের একটি ব্র্যান্ডিং হিসেবে কাজ করবে তাই অবশ্যই এমনভাবে ডিজাইন করবেন যেন আপনার এই লোগোটি কয়েক দিন পর পরই চেঞ্জ করার প্রয়োজন না হয়ে থাকে। লোগোতে এমন কিছু দিবেন যেন আপনার খানের নাম কে বা প্রতিষ্ঠানকে রিপ্রেজেন্ট করে। 
  • লোগো এমন ভাবে তৈরি করবেন যেন সবাই পড়তে পারে। এবং রেজুলেশন যেন অনেক ভালো হয়। কারন আপনি এই লোগোটি বিভিন্ন জায়গায় ব্যবহার করবেন আপনার বিলবোর্ড বা আপনার ব্যানার বা ছোট বড় অনেক জায়গায় ব্যবহারের সময় যেন এই লোগোটি নষ্ট হয়ে না যায় সেদিকে খেয়াল রাখবেন। 
  • আপনি লোগোটা তৈরি করার সময় অবশ্যই এটার কালারের প্রতি খেয়াল রাখবেন। কালারের পরিবর্তনের কারণে অনেক সময় লোগো ফোকাস হারিয়ে ফেলে। এতে আপনার লোগো আকর্ষণীয় হবে না। 
  • এমনভাবে লোগো তৈরি করুন যেন সবাই এই লোগোটা দেখে বুঝতে পারে যে এটা আপনারই লোগো। কঠিনভাবে বা বোঝাই যাবে না এখানে কি লেখা আছে তাতে আপনার লোগো ডিজাইনের কোন সার্থকতা নেই।

লোগো ডিজাইন এর বিষয়ে কিছু প্রশ্ন

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করতে কি প্রয়োজন হয়? 

মোবাইল দিয়ে লোগো ডিজাইন করার জন্য সবচেয়ে যে জিনিসটির প্রয়োজনে সেটা হচ্ছে আপনাকে পারফেক্ট অ্যাপ খুঁজে বের করতে হবে। যেখানে আগে থেকেই তৈরীকৃত বেশ কিছু লোগো থাকবে। সেগুলো পরিবর্তন করেই আপনি আপনার কাকি তো মৌ লোগো নিজেই তৈরি করে ফেলতে পারবেন। 

লোগো ডিজাইন শিখে কি ফ্রিল্যান্সিং করা সম্ভব? 

বর্তমান যুগে ফ্রিল্যান্সিং এর জন্য একটি বেশ জনপ্রিয় লোগো ডিজাইন। অনেক ফ্রিল্যান্সাররাই লোগো ডিজাইন করে বেশ ভালো থাকেন। 

লোগো ডিজাইন কেন করব? 

লোগো হচ্ছে একটি কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের আইকন যেটাকে দেখলেই যে কেউ বুঝবে এটা কোন প্রতিষ্ঠান। এটি সুন্দর এবং সহজ লোগো আপনার ব্যবসায়িক ভ্যালু বা আইডেন্টিটি কে এক ধাপ আগে এগিয়ে নিতে খুবই সাহায্য করে। 

লোগো ডিজাইন করে মাসে সর্বোচ্চ কত টাকা আয় করা যায়? 

লোগো ডিজাইন করে আপনি যেহেতু ইনকাম করতে পারবেন। তাই ফ্রিল্যান্সিংয়ের ফিল্ডে অনেক প্লাটফর্ম রয়েছে এগুলোতো অ্যাক্টিভ থেকে এবং কাজ করে আপনি মাসে 50000 টাকাও ইনকাম করতে পারবেন। 

মোবাইল দিয়ে লোগো ডিজাইন লেখকের মন্তব্য

আপনারা আজকে মোবাইল দিয়ে লোগো ডিজাইন বিষয় 15 টি ফ্রি সফটওয়্যার সম্পর্কে জানলেন। প্রফেশনালি লোগো ডিজাইন না শিখলেও আপনারা এই সফটওয়্যার গুলো ব্যবহার করে খুব সহজেই কম সময়ে একটি লোগো ডিজাইন করে ফেলতে পারবেন।আর মোবাইল দিয়ে প্রফেশনাল লোগো ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে পারলে আপনাদের মূল্যবান সময়ও বেঁচে যাবে। 

বর্তমান যুগে সোনালী লোগো ডিজাইন করা ও শেখা  অনেক সময়ের ব্যাপার। তাই আপনারা যারা এখন মোবাইল দিয়ে সহজ উপায়ে লোগো ডিজাইন করতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই কার্যকর। আপনারা যদি আমাদের ধারণা দেওয়া 15 টি সফটওয়্যার এর কোনটি নিয়েও কাজ করতে পারেন তবে আমাদের সার্থকতা। 2024112

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url